× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ মে ২০১৯, শুক্রবার

জঙ্গিবাদ দমনে পাকিস্তানকে কড়া বার্তা ইরানের, ইমরান খানের আশ্বাস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ মার্চ ২০১৯, সোমবার, ৯:৫২

জঙ্গিদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে ইরান। শনিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি পাকিস্তানকে নিজ ভূমিতে থাকা সন্ত্রাসীদের মূলোৎপাটন করার জন্য চাপ দেন। একইসঙ্গে, পাকিস্তানের মাটি ব্যবহার করে ইরানে জঙ্গি হামলা চালানোর জন্য পাকিস্তান সরকারকে দায়ী করেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গত মাসে পাকিস্তানভিত্তিক জঙ্গিদের হামলায় ইরানের সীমান্তবর্তী অঞ্চল সিস্তান-বেলোচিস্তানে দেশটির ২৭ সেনা নিহত হয়। হাসান রুহানি পাকিস্তান সরকারের তীব্র সমালোচনা করে বলেন যে, জঙ্গিবাদ দমনে যদি পাকিস্তান অনিচ্ছুক হয় তাহলে দেশটির সঙ্গে স¤পর্ক ছিন্ন করতে বাধ্য হবে ইরান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্দেশ্য করে হুঁশিয়ারি বার্তায় রুহানি বলেন, আমরা জঙ্গিদের বিরুদ্ধে আপনার চূড়ান্ত অভিযানের অপেক্ষায় আছি। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, এ বিষয়ে রুহানি ইমরান খানের সঙ্গে ফোনালাপও করেছেন। পাকিস্তানের সুন্নি-বেলোচি নামের জঙ্গি সংগঠন প্রায়ই ইরানের সীমান্তবর্তী অঞ্চলে হামলা চালায়। ইরানি সেনাদের অপহরণের ঘটনাও ঘটেছে। এ নিয়ে দুই দেশের মধ্যে টানাপড়েন শুরু হয়েছে। ইমরান খানকে টেলিফোনে ইরানি প্রেসিডেন্ট বলেন, এই জঙ্গিদের জন্য আমাদের কয়েক দশকের স¤পর্ক নষ্ট হতে দেয়া ঠিক হবে না। উত্তরে ইমরান খান বলেন, আমার কাছে ইরানের জন্য সুসংবাদ আছে। রুহানিকে আশ্বস্ত করে তিনি জানান, পাকিস্তান সেনাবাহিনী ইতিমধ্যে উগ্রবাদীদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিয়েছে। গত মাসের হামলার পর ইরান সরাসরি পাকিস্তান সরকারকে হুমকি দিয়েছিল। একইসঙ্গে ওয়াহাবি মতাদর্শী সন্ত্রাসীদের হামলার জন্য সৌদি আরব ও ইসরাইলকেও দায়ী করেছিল দেশটি। পাকিস্তানভিত্তিক জঙ্গিদের যথাযথ জবাব দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ইরানের এলিট ফোর্স।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর