× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার

সমীক্ষার মতে, বিজেপি জোটের জয় নিশ্চিত, প্রশ্ন সরকার গঠন নিয়ে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১১ মার্চ ২০১৯, সোমবার, ১০:২৮

ভারতের লোকসভা নির্বাচন নিয়ে কয়েকদিনে যে কটি সমীক্ষা হয়েছে তাতে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের জয় নিশ্চিত বলে জানানো হয়েছে। তবে সরকার গঠনের ম্যাজিক সংখ্যা ২৭২টি আসন কোনও জোটই পাচ্ছে না। সেখানে আঞ্চলিক দলগুলোর ভূমিকা থাকছে সরকার গঠনে। ভারতে লোকসভার মোট আসন সংখ্যা ৫৪৩টি। এসব সমীক্ষার মতে, পুলওয়ামায় জঙ্গী হামলা, বালাকোটে ভারতের বিমান অভিযান এবং পাল্টা বিমান হামলার মাধ্যমে বিজেপি জাতীয়তাবাদের ধুয়া তুললেও তার বড় ধরণের প্রভাব নির্বাচনে পড়বে না। তবে কংগ্রেসের একটি অভ্যন্তরীণ সমীক্ষায় মনে করা হচ্ছে, জাতীয়তাবাদের তাস খেলে বিজেপি ৪৪টির মতো আসন অতিরিক্ত পাবে কিছু দিন আগে করা সমীক্ষার চেয়ে। রবিবার প্রকাশিত এবিপি নিউজ ও সি-ভোটার-এর জনমত সমীক্ষায় বলা হয়েছে, বালাকোটে বিমান অভিযানের সাফল্য পুঁজি করেও সরকার গড়ার জন্য প্রয়োজনীয় ২৭২টি আসন পাচ্ছে না বিজেপির জোট এনডিএ। এই মুহূর্তে নির্বাচন  হলে দেশে ২২০টি আসন পেতে পারে বিজেপি।
তাদের জোট এনডিএ পেতে পারে ২৬৪টি আসন। তবে সবার চেয়ে বেশি ৪১ শতাংশ ভোট পেতে পারে এনডিএ। পাশাপাশি কংগ্রেসের ইউপিএ জোট ৩১ শতাংশ ভোট পেলেও ১৪১টির কাছাকাছি আসন পেতে পারে। সমীক্ষকদের মতে, ফেব্রুয়ারির শেষ থেকে এ মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ৫১ হাজার মানুষের মধ্যে সমীক্ষাটি করা হয়েছে। সমীক্ষা অনুযায়ী ২৮ শতাংশ ভোট পেতে পারে আঞ্চলিক দলগুলি। ফলে সরকার গঠনের দাবি থাকছে ইউপিএ ও এনডিএ-র বাইরের আঞ্চলিক দলগুলির হাতেই। এদিকে, সমীক্ষার মতে, পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ৪১ শতাংশ ভোট পেয়ে ৩৪টি আসন পেতে পারে। বিজেপির ভোট  ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকলেও তারা ৮টির বেশি আসন পাচ্ছে না। কংগ্রেস ও বামরা যথাক্রমে ৮ ও ১৫ শতাংশ ভোট পেলেও কোনও আসন তাদের ঝুলিতে সম্ভবত আসছে না। অবশ্য কংগ্রেস বামপন্থীরা রাজ্যে জোট গঠন করে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে ফলাফল অন্যরকম হতে পারে।  কেননা, জোট ঘোষণার আগেই এই সমীক্ষাটি করা হয়েছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর