× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার

বোয়িং ৭৩৭ ম্যাক্সের ফ্লাইট অস্থায়ী ভিত্তিতে স্থগিত সিঙ্গাপুরে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ মার্চ ২০১৯, মঙ্গলবার, ২:০৯

বোয়িং ৭৩৭ ম্যাক্সের ফ্লাইট অস্থায়ী ভিত্তিতে স্থগিত বা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। এ নিষেধাজ্ঞার আওতায় এই বিমানের কোনো ফ্লাইট সিঙ্গাপুরে যেতে বা সিঙ্গাপুর থেকে উড্ডয়ন করতে পারবে না। গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ম্যাক্স ৮ ফ্লাইট বিধ্বস্ত হয়ে আরোহী ১৫৭ জনের সবাই নিহত হওয়ার ফলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৫ মাসেরও কম সময়ের মধ্যে এ বিমানের দ্বিতীয় এমন ভয়াবহ দুর্ঘটনা ঘটে ইথিওপিয়ায়। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
সিঙ্গাপুরের চ্যাঙ্গি বিমানবন্দর বিশ্বের ষষ্ঠ ব্যস্ততম।

এশিয়া থেকে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ রক্ষায় প্রাণকেন্দ্র হয়ে উঠেছে এই বিমানবন্দর। এখান থেকে মুষ্টিমেয় কয়েকটি এয়ারলাইন্স ম্যাক্স বিমান ব্যবহার করে।
দেশের বাইরে থেকে অবতরণ এবং উড্ডয়ন করে এই বিমানবন্দরে ম্যাক্স বিমান। এরই মধ্যে ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনার পর ম্যাক্স ৮ মডেলের অনেক ফ্লাইট বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স ও রেগুলেটররা পরিচালনা স্থগিত রেখেছে। তবে ম্যাক্স মডেলের সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে সিঙ্গাপুর সম্ভবত প্রথম দেশ। সেখানে স্থানীয় সময় মঙ্গলবার বিকাল ২টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা।  

সিঙ্গাপুরের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে সিল্ক এয়ার, চায়না সাউদার্ন এয়ারলাইন্স, গারুদা ইন্দোনেশিয়া, শানডোং এয়ারলাইন্স ও থাই লায়ন এয়ার সহ আরো কিছু এয়ারলাইন্স। এর মধ্যে সিল্ক এয়ার পরিচালনা করে ৬টি বোয়িং ৭৩৭ ম্যাক ৮ বিমান। চ্যাঙ্গি বিমানবন্দর যাত্রীদের দুর্ভোগ যাতে সর্বনিম্ন পর্যায়ে থাকে সে জন্য চেষ্টা করে যাচ্ছে বলে বলা হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এতে বড় ধরণের বিঘœ ঘটবে বিমান যাত্রায়।

বিমান চলাচল বিষয়ক পরামর্শক ইয়ান থমাস বলেছেন, এ নিষেধাজ্ঞার ফলে উল্লেখযোগ্য সংখ্যক ফ্লাইট বাতিল করা হবে এটা নিশ্চিত। বিমান চলাচলেও বিঘœ ঘটবে। কারণ, যে এয়ারলাইন্সগুলোর ফ্লাইটে এসব বিমান আছে তাদেরকে অন্য বিমানের সঙ্গে যোগাযোগ করে ফ্লাইট পরিচালনা করতে শিডিউলে বিঘœ ঘটবে।
চ্যাঙ্গি বিমানবন্দর থেকে বিবিসির সাংবাদিক কারিশমা ভাস্বানী বলেছেন, এরই মধ্যে বেশ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে সেটা ওই নিষেধাজ্ঞা বা সামরিক স্থগিতাদেশের জন্য কিনা তা নিশ্চিত করে বলা হয় নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর