× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ মে ২০১৯, শুক্রবার

ভারতেও বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ মার্চ ২০১৯, বুধবার, ১২:৩৭

ভারতে বোয়িং ৭৩৭ ম্যাক্সের সব রকম ফ্লাইট মঙ্গলবার নিষিধ্ধ করেছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল (ডিজিসিএ)। তাৎক্ষণিকভাবে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। বলা হয়, ভারতের আকাশসীমায় এই বিমানের সব রকম ফ্লাইট নিষিদ্ধ। তবে নিষেধাজ্ঞার মেয়াদ আজ বুধবার স্থানীয় সময় বিকাল ৪টা পর্যন্ত বর্ধিত করেছে ডিজিসিএ। এ বিমানের সব রকম ফ্লাইটকে উড্ডয়ন নিষিদ্ধ করা হয়েছে। এ সময়ের মধ্যে জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহীর সবাই মারা যাওয়ার পর বিশ্বজুড়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। ফলে বিশ্বের যেসব বিমান সংস্থা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহার করে তাদের উড্ডয়ন ও অবতরণ নিষিদ্ধ করা হয়েছে বিভিন্ন দেশে।
ভারতের বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয় থেকে টুইটে বলা হয়েছে, ডিজিসিএ-এর সিদ্ধান্তের প্রেক্ষিতে বি ৭৩৭ ম্যাক্ট বিমানকে ভূমি থেকে উড্ডয়ন না করতে দেয়ার সিদ্ধান্ত অব্যাহত আছে। এ বিষয়ে পরবর্তী করণীয় কি সে সম্পর্কে সিদ্ধান্ত আসছে। ভারতের বিমানবন্দরগুলো থেকে এ বিমানের সব রকম অপারেশন বন্ধ থাকবে। উপরন্তু বি ৭৩৭ ম্যাক্সের কোনো বিমানকেই ভারতে প্রবেশ করতে দেয়া হবে না। তাদেরকে ট্রানজিট হিসেবে ভারতের আকাশসীমাকে ব্যবহারের অনুমতি দেয়া হবে না। এ সিদ্ধান্ত বিকাল ৪টা পর্যন্ত বহাল থাকবে।

ওদিকে আজ বুধবার স্থানীয় সময় বিকাল ৪টায় ভারতের রাজধানী নয়া দিল্লিতে সব বিমান সংস্থার জরুরি বৈঠক আহ্বান করেছেন বেসামরিক বিমান চলাচল বিষয়ক সচিব। এ বৈঠকে যাত্রীদের দুর্ভোগ ও প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে টুইট করেছেন বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রী সুরেশ প্রভু। তিনি লিখেছেন, যাত্রীদের নিরাপত্তা ইস্যুতে শূন্য সহনশীলতা অবলম্বন করা হবে। তবে তাদের চলাচলে যাতে দুর্ভোগ সর্বনিম্ন হয় সে বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে।
এরই মধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের চলাচল নিষিদ্ধ করেছে চীন, ফ্রান্স, জার্মানি, মালয়েশিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, মেক্সিকো, বৃটেন, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা সহ অনেক দেশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর