× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার
ড্যাফোডিলের ৮ম সমাবর্তন

উচ্চ শিক্ষিতরাই বেশি বেকার

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ৮:৫৪

বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে উচ্চ শিক্ষিত বেকারের হার ভীতিকরভাবে বাড়ছে। এ অবস্থা মোকাবিলার জন্য উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়েছেন থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. পর্নচাই মঙ্গখোনভানিত। গতকাল দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিলের ৮ম সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে শিক্ষার্থীদের এ পরামর্শ দেন তিনি। পর্নচাই বলেন, পৃথিবীতে বেকারত্ব সমস্যা দিনদিন প্রকট হচ্ছে। তুমি যত উচ্চ শিক্ষিত হবে, তোমার বেকার হওয়ার আশঙ্কা তত বেশি। উচ্চ শিক্ষিতরাই বেশি বেকার হয়ে যাচ্ছে। প্রতিযোগিতামূলক এ পৃথিবী মোকাবিলা করতে প্রধান অস্ত্র হবে জ্ঞান, প্রযুক্তিগত উদ্ভাবনী, তীক্ষ্ণতা এবং একটি স্মার্ট কর্মপরিকল্পনা। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমাদের উদ্যোক্তা হতে হবে।
যদি উদ্যোক্তা হও তাহলে অনেক বেকারের কর্মস্থান করতে পারবে। সমাজের প্রতি দায়বদ্ধতার কথা স্মরণ করেই তোমাদের নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তিনি আরো বলেন, তোমরা নিশ্চই কর্মজীবনে প্রতিষ্ঠিত হবে, জীবনে সাফল্যের উচ্চাসনে প্রতিষ্ঠিত হবে, কিন্তু কখনোই তোমার দেশ, জাতি, পরিবার, প্রতিষ্ঠান এবং মানব জাতির প্রতি দায়বদ্ধতার কথা ভুলে যেও না। আমি বিশ্বাস করি তোমরা পরবর্তী প্রজন্মের পথ মসৃণ করার জন্য মানবিক স্বপ্ন দেখবে এবং সেই স্বপ্ন পূরণে কাজ করবে।
সমাবর্তনে মোট ৫ হাজার ৬৩১ জন গ্র্যাজুয়েটকে    ডিগ্রি প্রদান করা হয়। তার মধ্যে ১৫৬ জন বিদেশি শিক্ষার্থী রয়েছেন। এ ছাড়াও কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১৭ জন শিক্ষার্থীর হাতে স্বর্ণপদক তুলে দেন। তার মধ্যে চ্যান্সেলর স্বর্ণপদক ৬জন, চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টিজ পদক চারজন এবং সাতজনকে ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক দেয়া হয়। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সবুর খান, ভিসি প্রফেসর ইউসুফ মাহাবুবুল ইসলাম প্রমুখ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর