× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ মার্চ ২০১৯, রবিবার

কোকা-কোলার আপত্তিকর বিজ্ঞাপনে রুল

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, ১০:০৭

কোমল পানীয় কোকা-কোলার বোতলের লেবেলে অস্থির, ফাঁপর, মাথা নষ্ট, জটিল এমন শব্দ ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার করায় কোম্পানিটির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। তথ্যসচিব, শিল্পসচিব, সংস্কৃতিসচিব, আইনসচিব, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ ১০ জনকে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

গত সোমবার এ রিটের শুনানিতে ‘জীবনে প্যারা’ শব্দ শুনিনি, ব্যবহারও করিনি। কোকা-কোলা এটা কী ধরনের শব্দ ব্যবহার করলো বলে মন্তব্য করেন হাইকোর্ট।

এর আগে ২৭শে ফেব্রুয়ারি কোকা-কোলার বোতলের লেবেলে অস্থির, ফাঁপর, মাথা নষ্ট, জটিল, আগুন, পিছলা, আলু, জিনিস, গাব, সেই, ব্যাপক, জিরো, বাবা, আলপিন, আরকি ইত্যাদি শব্দের ব্যবহারের বিরুদ্ধে জনস্বার্থে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান রানা।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মো. মনিরুজ্জামান রানা নিজেই শুনানি করেন। কোকা-কোলার পক্ষে ছিলেন আইনজীবী তানজীব উল আলম। তার সঙ্গে ছিলেন আইনজীবী এরশাদুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

আইনজীবী মনিরুজ্জামান রানা রিটের পর বলেন, কোকা-কোলার বিজ্ঞাপনে ভাষার বিকৃতি হচ্ছে। যেটা কারো কাম্য নয়।
বাংলা ভাষার বিকৃতি রোধে রিটটি করা হয়েছে। একটি শিশু দোকানে গিয়ে বলছে, ‘আমাকে একটা প্যারা দেন’, ‘একটা মাথা নষ্ট দেন।’ এর নেতিবাচক প্রভাব রয়েছে। শিশুদের মনে এ নেতিবাচক প্রভাব পড়তে বাধ্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Shahid
১৬ মার্চ ২০১৯, শনিবার, ১২:১৩

ক্লোজআপ এর কিশোর কিশোরীর বিজ্ঞাপন দৃশ্যটি খুবই অনৈতিক। সর্বপরি ইউনিলিভার বাংলাদেশের সকল বিজ্ঞাপন অনৈতিকতায় পূর্ণ। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবসথা নেয়া দরকার। আমাদের শিশুরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

onamika
১৫ মার্চ ২০১৯, শুক্রবার, ১০:০৩

indian sick tv serial er bapare erokom steps nea uchit

অন্যান্য খবর