× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
নিউজিল্যান্ডে তৃতীয় টেস্ট বাতিল

আজই ক্রাইস্টচার্চ ছাড়ছে বাংলাদেশ দল

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৬ মার্চ ২০১৯, শনিবার, ৯:০৩
ক্রাইস্টচার্চের হোটেলে আতঙ্কগ্রস্থ বাংলাদেশ দল

মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় বাতিল করা হয়েছে নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজের তৃতীয় টেস্ট। গতকাল টুইটারে এক বিবৃতিতে এমন ঘোষণা দেয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে শুরু হওয়ার কথা ছিল ম্যাচটি। বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাসুদ জানান, আজ (শনিবার) দেশের উদ্দেশ্যে বিমানে চড়বে বাংলাদেশ দল। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এক ফ্লাইটে স্থানীয় সময় দুপুর ১২টায় (বাংলাদেশ সময় ভোর ৫টায়) বাংলাদেশের উদ্দেশ্যে ক্রাইস্টচার্চ ছাড়বেন মাহমুদুল্লাহরা। আজ রাত ১০টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা ১৯ সদস্যের বাংলাদেশ দলের। বিদেশি কোচিং স্টাফরা নিউজিল্যান্ড থেকে সরাসরি চলে যাবেন নিজ নিজ দেশে। সফর শেষ হওয়ার আগেই দেশে ফেরায় বিমানের টিকিট নিয়ে কিছুটা সমস্যায় পড়তে হয় বাংলাদেশ দলকে।
তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তৎপড়তায় জরুরীভিত্তিতেই দেশে ফিরছে ক্রিকেট দল। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেন, যত দ্রুত সম্ভব বাংলাদেশ ক্রিকেট দলকে দেশে পাঠানো হচ্ছে। এই হামলার পর নিউজিল্যান্ডে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের পদ্ধতি বদলে যাবে বলে জানান নিউজিল্যান্ড ক্রিকেটের এই শীর্ষ কর্তা।
ক্রাইস্টচার্চ টেস্ট দিয়ে নিউজিল্যান্ড সফর শেষ হওয়ার কথা ছিল বাংলাদেশ দলের। টেস্ট বাতিল হয়ে যাওয়ায় এখন দ্রুতই ফিরে আসবে বাংলাদেশ দল। গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানায়, দেশে ফেরার যে ফ্লাইট পাবে সেটিতেই খেলোয়াড়েরা চলে আসবেন। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের বিবৃতিতে বলা হয়, ‘এনজেডসি ও বিসিবির যৌথ সিদ্ধান্তে হ্যাগলি ওভাল (ক্রাইস্টচার্চ) টেস্ট বাতিল করা হয়েছে। দুই দলের খেলোয়াড় ও কোচিং স্টাফ সবাই নিরাপদে আছেন।’
হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে একটি মসজিদে গতকাল স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে সন্ত্রাসী হামলা হয়। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়েরা। লিটন দাস ও নাঈম হাসান ছাড়া বাংলাদেশ দলের সবাই মাঠে অনুশীলনে ছিলেন। অনুশীলন শেষে তারা ওই মসজিদে জুমার নামাজ আদায়ে যান। মসজিদে প্রবেশের মুহূর্তে স্থানীয় একজন তাদের মসজিদে ঢুকতে নিষেধ করেন। জানান, এখানে সন্ত্রাসী হামলা হয়েছে। আতঙ্কিত খেলোয়াড়েরা তখন দৌড়ে হ্যাগলি ওভালে ফেরত আসেন। পরে তাদের হোটেলে নিরাপদে নেয়া হয়। মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় শুধু বাংলাদেশ দলের সফরসূচি নয়, বাতিল করা হয়েছে নিউজিল্যান্ড ডেভেলপমেন্ট দল ও অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার দুটি ম্যাচও। ঘটনার পর নিউজিল্যান্ডের সংবাদমাধ্যমকে ডেভিড হোয়াইট বলেন, ‘বাংলাদেশের (বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী) সঙ্গে কথা বলেছি। এই মুহূর্তে ক্রিকেট না খেলার ব্যাপারে আমরা একমত হয়েছি। এটা ছিল খুব সহজ সিদ্ধান্ত। এই হামলা ‘আতঙ্কজনক’ এবং ‘জঘন্য’। এই ঘটনার পর নিউজিল্যান্ড ক্রীড়াঙ্গনের নিরাপত্তা এবং এখানে বাইরের দলগুলোর নিরাপত্তা ব্যবস্থা পাল্টে যাবে। এটা ভয়াবহ ব্যাপার। (নিউজিল্যান্ডে) আন্তর্জাতিক খেলাধুলা আয়োজনের কাঠামোই পাল্টে যাবে। মনে হয় সবকিছুই পাল্টে যাবে। নিজেদের নিরাপত্তা ব্যবস্থা আমরা গভীরভাবে পর্যালোচনা করে দেখবো। নিউজিল্যান্ড নিরাপদ দেশ, সবার এই ধারণাটা এখন থেকে পাল্টে যাবে বলেই মনে করি। আমাদের এখন ভীষণ ভীষণ সতর্ক থাকতে হবে।’ হোয়াইট জানান, বাংলাদেশ দলকে যত দ্রুত সম্ভব দেশে ফেরার ফ্লাইটে তুলে দেয়ার চেষ্টা করছে এনজেডসি। ক্রাইস্টচার্চের বাইরে থাকা নিউজিল্যান্ড দলের খেলোয়াড়দেরও তাদের পরিবারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। দুই দলকেই নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে। হোয়াইট বলেন, ‘বাকিদের মতো তারাও (নিউজিল্যান্ড দল) ভীষণ ধাক্কা খেয়েছে। নিউজিল্যান্ডের বাকি সবার মতো তারাও ব্যথিত ও আতঙ্কিত।’ তিন ম্যাচ সিরিজের শুরুর দুই টেস্টে হ্যামিল্টন ও ওয়েলিংটনে হার দেখে বাংলাদেশ। সফরের শুরুতে টাইগাররা তিন ম্যাচের ওয়ানডে সিরিজও হেরে যায় পরিষ্কার ৩-০ ব্যবধানে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর