× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

জম্মু ও কাশ্মীরে এবার নিষিদ্ধ জেকেএলএফ

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৩ মার্চ ২০১৯, শনিবার, ১২:৪৮

পুলওয়ামায় জঙ্গী হানার পরপরই জম্মু ও কাশ্মীরের জামায়েতে ইসলামী সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছিল। এবার দ্বিতীয় সংগঠন জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট বা জেকেএলএফকে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার। দেশটির স্বরাষ্ট্রসচিব রাজীব গৌবা বলেছেন, অবৈধ কার্যকলাপ দমন আইন, ১৯৬৭-এর একাধিক ধারায় জেকেএলএফকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কোনওরকম সন্ত্রাস সহ্য না করার নীতি মেনেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, জেকেএলএফ উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী মতবাদকে প্রশ্রয় দিচ্ছে এবং ১৯৮৮ থেকে বিচ্ছিন্নতাবাদী এবং হিংসাত্মক কার্যকলাপকে সামনে রেখেছে। এই নিষেধাজ্ঞা জারির ফলে বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক বিপাকে পড়েছেন। এদিকে, অপরাধ দমন আইনের আওতায় রাজ্যে বহু বিচ্ছিন্নতাবাদী নেতাদের নিরাপত্তা দিয়েছে এবং এটা এখন পর্যালোচিত হয়েছে। পর্যালোচনার পর অনেক নেতাদের নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে এবং এই প্রক্রিয়া চলবে বলে জানিয়েছেন রাজীব গৌবা। 

জেকেএলএফ-এর বিরুদ্ধে জম্মু ও কাশ্মীর পুলিশ ৩৭টি এফআইআর দায়ের করেছে।
বিমান সেনা কর্মীদের হত্যা সহ দুটি মামলা দায়ের করেছে সিবিআই। এনআইএও মামলা দায়ের করে তদন্ত করছে। উল্লেখ্য, ১৯৯০সালের ২৫ জানুয়ারি শ্রীনগরে বিমানবাহিনীর পাঁচ কর্মীকে হত্যা এবং ১৯৮৯ সালের ৮ ডিসেম্বর সাবেক মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সাইদের মেয়ে রুবিয়া সাইদকে অপহরণে অভিযুক্ত ইয়াসিন মালিক। ইয়াসিন মালিক এখন জম্মুর কোট বালওয়াল জেলে বন্দী। অন্যদিকে শুক্রবার সকালেই হুরিয়াত নেতা সাইদ আলি শাহ গিলানির বিরুদ্ধে ফেমার আওতায় অবৈধ বিদেশি মুদ্রা লেনদেনের অভিযোগে মামলা দায়ের করেছে ইডি। জেকেএলএফ-এর বিরুদ্ধেও একই অভিযোগে ফেমার ধারায় মামলা দায়েরের উদ্যোগ নিয়েছে ইডি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর