× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ জুন ২০১৯, বুধবার

ভুয়া ছবি ছড়িয়ে পড়া রুখতে নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ

তথ্য প্রযুক্তি

| ২৪ মার্চ ২০১৯, রবিবার, ৭:২০

ভুয়া খবর ও উদ্দেশ্য প্রণোদিতভাবে ছড়ানো‌ মিথ্যা তথ্য কী ভাবে সমাজে বিশৃঙ্খলা ও অশান্তির তৈরি করে তাঁর প্রমাণ বিগত বছরগুলিতে আমরা বেশ কয়েকবার পেয়েছি।  এই পরিস্থিতিতে  একটি নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

ভুয়া বার্তা রুখতে ইতিমধ্যেই ফরোয়ার্ড টেক্সট-কে আলাদা করে চিহ্নিত করার ব্যবস্থা করেছে হোয়াটসঅ্যাপ। এ বার ভুয়া খবরের পাশাপাশি ভুয়া ছবি ছড়িয়ে পড়া রুখতে আরও একটি নতুন ফিচার শুরু হল।  ফিচারটির নাম ‘সার্চ বাই ইমেজ’। এই ফিচারে মাধ্যমেই বোঝা যাবে, হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া কোনও ছবি আসল না ভুয়ো।

সার্চ বাই ইমেজ কী?

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে কোনও ছবির সঙ্গে সার্চ বাই ইমেজ নামে একটি অপশন থাকবে। ওই অপশনে ক্লিক করলেই ছবির উৎস সম্পর্কে জানা যাবে। অর্থাৎ ছবিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারা যাবে। ওই লিঙ্কে ক্লিক করলেই গুগল সার্চে চলে যাবে ছবিটি। গুগলের এই অ্যাপ্লিকেশনের মাধ্যমেই জানা যাবেওই ছবিটি সম্পর্কে কী বলছে ওয়েব দুনিয়া। হোয়াটসঅ্যাপ বিটা ২.১৯.৭৩ ভার্সনে এই ফিচারটি যুক্ত হয়েছে।
মনে করা আগামিদিনে এর নীচের ভার্সনগুলিতেও যুক্ত হবে এই ফিচার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর