× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুন ২০১৯, সোমবার

পার্কে পোলিং বুথের সেট

ভারত

পরিতোষ পাল, কলকাতা থেকে | ৫ এপ্রিল ২০১৯, শুক্রবার, ৯:৪৬

গোটা পার্কে গড়ে তোলা হয়েছে পোলিং বুথের সেট। ভোটাররা লাইনে দাঁড়িয়ে, বুথের ভেতরে প্রিজাইডিং অফিসার, তিনজন পোলিং অফিসার, ভোটদান কক্ষে ইভিএম, ভিভিপ্যাট সবই রয়েছে। পাহারায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। মনে হচ্ছে কোনো চলচ্চিত্রের শুটিংয়ের সেট পড়েছে। কিন্তু না, শুটিং হচ্ছে না। বরং মানুষকে ভোটদান নিয়ে সচেতন করতেই এমন প্রদর্শনীর  ব্যবস্থা। নতুন ভোটার এবং সাধারণ ভোটারদের ভোটদানে আগ্রহী করে তুলতে নানাভাবে প্রচার চালাচ্ছে নির্বাচন কমিশন। তাই আদর্শ নির্বাচন প্রক্রিয়ার বিষয়গুলো তুলে ধরার জন্য ফাইবার বোর্ড কেটে তৈরি করা হয়েছে ভোটগ্রহণ কেন্দ্র, ভোটার, জওয়ান, ভোটকর্মীদের অবয়ব।
জঙ্গল মহলের ঝাড়গ্রামের বৈকালিক উদ্যানে কাটআউট দিয়ে তৈরি হয়েছে আদর্শ ভোটকেন্দ্র ও নির্বাচন পরিচালনা সংক্রান্ত বিশেষ প্রদর্শনী। গোটা প্রদর্শনীটাই জীবন্ত বললে ভুল হতে পারে। ঝাড়গ্রামের বিশিষ্ট শিল্পী মানব বাগচী তৈরি করেছেন কাটআউট গুলো। শিল্পী জানিয়েছেন, জেলা নির্বাচনী দপ্তর থেকে বলা হয়েছিল প্রতিটি কাটআউট আকর্ষণীয়ভাবে বানাতে। দেখে যাতে আসল মনে হয়। কারও সঙ্গে যাতে প্রতিকৃতির মিল না হয়, সেই কারণে শিল্পী নিজে প্রতিটি কাটআউট হাতে এঁকেছেন। এক মাত্রিক ঝকঝকে কাটআউটগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, সেগুলো দেখলে দর্শকেরা আকর্ষিত হবেন বলে শিল্পীর দাবি। নির্বাচন দপ্তর সূত্রে বলা হয়েছে, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করার ক্ষেত্রে মানুষের সচেতন হওয়াটা বেশি জরুরি। ঝাড়গ্রামের জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক আয়েশা রানি বলেছেন, ভোটারদের ভোটদানে আগ্রহী করে তুলতে এবং ভোটদান প্রক্রিয়া সম্পর্কে অবহিত করতে এই উদ্যোগ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর