× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার

অন্য রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের কাছে চিঠি

ভারত

পরিতোষ পাল, কলকাতা থেকে | ৫ এপ্রিল ২০১৯, শুক্রবার, ১০:০১

ঘরের ছেলে ঘরে ফিরে এসো। তবে কয়েকদিনের জন্য। ভোট দিয়ে আবার কাজে ফিরে যেও। ভোট দিতে বাড়িতে ফিরে আসার আবেদন জানিয়ে অন্য রাজ্যে কর্মরত কয়েক লাখ ভোটারের কাছে চিঠি পাঠাচ্ছে নির্বাচনী দপ্তর। মালদহ, মুর্শিদাবাদ, বর্ধমান, বীরভূমের মতো জেলা গুলো থেকে হাজার হাজার যুবক শ্রমিকের কাজে ভারতের বিভিন্ন প্রান্তে থাকেন। এই সব ভোটারদের উদ্দেশ্যে চিঠি পাঠানো হচ্ছে বলে জানা গেছে। তবে মুর্শিদাবাদ জেলা নির্বাচন দপ্তর সূত্রের খবর, এই জেলার প্রায় ১ লাখ ১২ হাজার মানুষ অন্য রাজ্যে শ্রমিক হিসেবে কাজ করেন। দেশের বিভিন্ন রাজ্যের কর্মস্থলে থাকা এই রাজ্যের কর্মীদের ডাক মারফত চিঠি পাঠিয়ে কয়েকদিনের জন্য ভোট দিতে ফিরে আসার আবেদন জানানো হয়েছে।
মুর্শিদাবাদের জেলাশাসক ও জেলা নির্বাচন আধিকারিক পি উলাগানাথন নির্বাচন কমিশনের নির্দেশ মেনে সব ভোটারকে বুথমুখী করার তাগিদেই এই উদ্যোগ নিয়েছেন। তার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সকলে। জেলাশাসক জানিয়েছেন, বাড়ি বাড়ি গিয়ে অন্য রাজ্যে কাজ করতে যারা গেছেন তাদের পরিসংখ্যান সংগ্রহ করা হয়েছে। সংগ্রহ করা হয়েছে ওই শ্রমিকদের ফোন নম্বর ও কর্মস্থলের ঠিকানা। সেই সব ঠিকানায় জেলাশাসকের স্বাক্ষরিত পোস্টকার্ড পাঠিয়ে ভোটের দিন তাদের বাড়ি ফিরে ভোট দেয়ার আবেদন জানানো হয়েছে। আবেদন করা হয়েছে বাড়ির লোকজনদেরও। ভোটের দিন ভোট দেয়ার জন্য তারা ‘সবেতন ছুটি পাবেন’ বলেও ছাপানো চিঠিতে লিখেছেন জেলা নির্বাচনী আধিকারিক। জানা গেছে, জেলাশাসকের লেখা চিঠি পাঠানো ছাড়াও মোবাইলে মেসেজ পাঠিয়ে, প্রয়োজনে ফোন করে শ্রমিকদের ভোট দিতে ফিরিয়ে আনার কাজও শুরু হয়েছে। অবশ্য রাজনৈতিক দলগুলোও বাইরে কাজ করতে যাওয়া ভোটারদের ফিরিয়ে আনার জন্য প্রতি নির্বাচনের আগে বাড়ি বাড়ি গিয়ে পরিবারের লোকজনকে ভোট দিতে আসার জন্য খবর পাঠাতে বলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর