× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার

দিল্লিতে একজোট হচ্ছে কংগ্রেস-আপ

ভারত

মানবজমিন ডেস্ক | ৬ এপ্রিল ২০১৯, শনিবার, ১০:৩৮

লোকসভা নির্বাচনে দিল্লিতে মোট আসন ৭টি। তা দখল করতে বিজেপির বিরুদ্ধে জোট বাঁধতে একমত হয়েছে কংগ্রেস ও আম আদমি পার্টি (আপ)। এ দুটি দলের বেশ কিছু সূত্র শুক্রবার এ বিষয়টি নিশ্চিত করেছেন। বলা হয়েছে কয়েক দিনের মধ্যেই দিল্লি সফরে যাচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনিই এই জোট নিশ্চিত করে এর চূড়ান্ত ঘোষণা দেবেন। মেইল টুডে’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া টুডে।

এই জোট গঠনের জন্য কংগ্রেসের সিনিয়র নেতা ও দিল্লিতে দলের প্রভাবশালী নেতা পি সি চাকো দু’দফা বৈঠক করেছেন আপ-এর রাজ্যসভার এমপি সঞ্জয় সিংহের সঙ্গে। তবে চুক্তির বিষয়ে এই দুই নেতা নিজেরা কিছু বলেন নি।
কিন্তু মেইল টুডে তাদের ফর্মুলার কথা জানতে পেরেছে। এই চুক্তিতে বলা হয়েছে, কংগ্রেস তার নির্বাচনী ম্যানিফেস্টো সংশোধন করবে। তাতে দিল্লিকে একটি পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেয়ার কথা বলা হবে। আপ বা আম আদমি পার্টির মূল নির্বাচনী মন্ত্রও এটি।

বোঝাপড়ার দ্বিতীয় পর্যায়ে রয়েছে আসন বন্টন। কংগ্রেস হরিয়ানায় যে কাজ করেছে ঠিক সেই কাজটি আপ দিল্লিতে করবে বলে ঐকমত্য হয়েছে। এর অধীনে হরিয়ানায় কংগ্রেস যে পরিমাণ আসন ছাড় দিয়েছে ঠিক সেই সমান সংখ্যক আসন কংগ্রেসের জন্য ছেড়ে দিতে হবে আপ’কে দিল্লিতে। তবে শেষ এই দফায় উভয় দল পাঞ্জাবে একজোট হতে পারে নি। তারা সেখানে বিজেপিকে দেখেছে দুর্বল হিসেবে। কিন্তু দিল্লিতে লোকসভার যে কয়েকটি আসন আছে তার সবটাই রয়েছে বিজেপির দখলে। এ রাজ্যে নির্বাচন শুরু হচ্ছে ১২ই মে। পাঞ্জাবে আছে ১৩টি আসন। সেখানে চারটি আসন রয়েছে আপ-এর। হরিয়ানায় আছে ১০টি আসন। তার মধ্যে আটটি আছে বিজেপির দখলে।

কংগ্রেস ও আপের সর্বশেষ অবস্থা নিয়ে আপের একজন শীর্ষ নেতা বলেছেন, কংগ্রেস ও আপের ওই দুই শীর্ষ নেতা তিন দফা ফর্মূলায় একমত হয়েছেন। তিনি বলেন, আমাদের জরিপ বলছে, পাঞ্জাবে বিজেপি দুর্বল। তাই দিল্লি এবং হরিয়ানায় আমরা আমাদের জোট করছি। আমরা দিল্লিকে যে রাজ্য ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছি ম্যানিফেস্টোতে তাতে সম্মত হয়েছে কংগ্রেস। আমরা হরিয়ানায় যতটা আসন পেয়েছি সম পরিমাণ আসন আমরা কংগ্রেসকে দিতে রাজি হয়েছি দিল্লিতে।
ওদিকে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কংগ্রেস সিদ্ধান্তহীনতায় ভুগছে অভিযোগ তুলে তিনি এখানকার ৭টি আসনেই প্রার্থী ঘোষণা করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর