× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার

বিজেপির বিরুদ্ধে ভোট দেবার আহ্বান সাংস্কৃতিক ব্যক্তিত্বদের

ভারত

কলকাতা প্রতিনিধি | ৬ এপ্রিল ২০১৯, শনিবার, ২:০৪

ইতিমধ্যেই বিজেপি সরকারের বিভিন্ন নীতি নিয়ে সরব হয়েছেন বিজ্ঞানী থেকে চলচ্চিত্র নির্মাতারা। বিজেপির আমলে দেশজুড়ে যে সংশয় তৈরি হয়েছে তা নিয়ে প্রতিবাদে সরব হয়েছিলেন তারা। তবে এবার সরাসরি বিজেপি ও তার সহযোগীদের ভোট না দেবার আবেদন জানিয়ে বিবৃতি দিয়েছেন কবি শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেন, অভিনেতা নাসিরুদ্দিন শাহ, অমল পালেকর, অনুরাগ কাশ্যপ, লিলেট দুবে, কঙ্কণা সেনশর্মা সহ প্রায় ছয়শো সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তারা এই বিবৃতিতে বলেছেন, একটি সাম্প্রদায়িক রাজনৈতিক দল, যার নাম বিজেপি, তার উত্থানের সঙ্গে সঙ্গে এবং রাষ্ট্রীয় ক্ষমতায় সেই দল আসার পরে দেশের সার্বিক অবস্থা চূড়ান্ত অবক্ষয়ের রাস্তায়। আর তাই সরাসরি ধর্মান্ধতা, ঘৃণা এবং উদাসীনতাকে ক্ষমতা থেকে উৎখাত করার জন্য বিজেপি ও তার শরিকদের বিরুদ্ধে ভোট দেবার আবেদন জানানো হয়েছে।  কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের তরফে সরাসরি ভোট দেওয়ার এমন আহ্বান সাম্প্রতিককালে বিরল। বিবৃতিটি ১২টি ভাষায় প্রকাশ করা হয়েছে।

এদিনের বিবৃতিতে বেকারিত্ব, কৃষকের মৃত্যু, মূল্যবৃদ্ধি এবং ধর্মীয় হানাহানি ও জাতিগত বিদ্বেষের প্রসঙ্গ উল্লেখ করে নানা পেশায় ‘কর্মরত ও কর্মহীন মানুষে’র তরফে তারা দেশের সমস্ত মানুষের কাছে আবেদন জানিয়েছেন, সামনের লোকসভা নির্বাচনে ফ্যাসিস্ট বিজেপি ও তার সঙ্গী রাজনৈতিক দলগুলিকে বর্জন করুন। ফ্যাসিবাদী বিজেপি ও সহযোগীদের পরাস্ত করার আহ্বান জানিয়ে ১২ এপ্রিল কলকাতায় মৌলালি থেকে রবীন্দ্র সদন পর্যন্ত পদযাত্রারও ডাক দিয়েছেন তারা।
তারা বলেছেন, দুর্বলতমের হাতে ক্ষমতা, সংহতি রক্ষা, পরিবেশ সুস্থ রাখা এবং বিজ্ঞানমনস্ক চিন্তার উন্মেষের জন্য ভোট দিন।  বিবৃতিতে স্বাক্ষরকারী সাংস্কৃতি ব্যক্তিত্বদের মতে, ভারত নামের ধারণাটাই আজ বিপন্ন। আজ হাসি, গান, নাচ সবই হুমকির মুখে। দেশের সংবিধানও বিপন্ন। যে সব প্রতিষ্ঠানে যুক্তি, তর্ক, মতামত বিনিময়ের পরিসর ছিল, তাদের কণ্ঠরোধ করা হচ্ছে। প্রশ্ন করলে, মিথ্যের বিরুদ্ধে সরব হলে, সত্য বললে  জাতীয়তাবাদ-বিরোধী বলে চিহ্নিত করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর