× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

ভারতের প্রথম দফার ভোটে ২১৩ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা

ভারত

কলকাতা প্রতিনিধি | ৬ এপ্রিল ২০১৯, শনিবার, ৩:০৮

ভারতের সাত দফা নির্বাচনের প্রথম দফায় ভোট হবে আগামী ১১ই এপ্রিল। দেশের ৫৪৩টি আসনের মধ্যে ৯১টি আসনে ভোট হবে সেদিন। এই আসনগুলিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১২৭৯ জন। তবে ১২৬৬ জনের দাখিল করা হলফনামা বিশ্লেষণ করে অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) একটি রিপোর্ট তৈরি করেছে। এই রিপোর্ট থেকে জানা গিয়েছে, প্রথম দফার প্রার্থীদের মধ্যে ২১৩ জনের অর্থাৎ ১২ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে । খুন, অপহরণ, মহিলাদের শ্লীলতাহানির মতো বহুবিধ  অভিযোগ রয়েছে হবু জনপ্রতিনিধিদের বিরুদ্ধে।  কারোর বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার চলছে, কেউ আবার নিম্ন আদালতে দোষী সাব্যস্ত। ১০ জন প্রার্থীর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ৩০২ ধারায় খুনের মামলা রয়েছে। ২৫ জনের বিরুদ্ধে খুনের চেষ্টা, ৪ জনের বিরুদ্ধে অপহরণ, ১৬ জনের বিরুদ্ধে মহিলা সংক্রান্ত অপরাধ এবং ১২ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্যের অভিযোগ রয়েছে।
এই রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে, অপরাধের তালিকায় প্রথম স্থানে রয়েছে কংগ্রেস। তার পরেই রয়েছে বিজেপি। কংগ্রেসের ৮৩ প্রার্থীর মধ্যে ৩৫ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। পাশাপাশি, বিজেপির ৮৩ জনের মধ্যে ৩০, বহুজন সমাজ পার্টির ৩২-এ ৮ জন, ওয়াইএসআর কংগ্রেসের ২৫-এ ১৩, তেলেগু দেশম পার্টির ২৫-এ ৪ এবং তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির ১৭-এ ৫ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। জানা গেছে, অপরাধী প্রার্থী রয়েছেন প্রথম দফায় এমন ৩৭টি কেন্দ্রে লাল সতর্কতা জারি করেছে নির্বাচন কমিশন। ৩ বা তার বেশি অপরাধমূলক মামলা চলছে এমন প্রার্থীদের কেন্দ্রগুলিকে অতিস্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর