× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

ভারতে ভোট গ্রহণের শুরুতেই ইভিএমে গোলোযোগের অভিযোগ

ভারত

পরিতোষ পাল, কলকাতা থেকে | ১১ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ১২:৫৩

আজ সকাল ৭টা থেকেই ভারতে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রথম দফার নির্বাচনে ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল থেকেই মানুষ এই ভোট উৎসবে যোগ দিতে ভোট কেন্দ্রে লাইনে দাঁড়িয়েছেন। ভোট শুরু হওয়ার পর থেকে বেলা ৯টা পর্যন্ত সবচেয়ে বেশি (২১%) ভোট পড়েছে নাগাল্যান্ডে এবং পশ্চিমবঙ্গে (১৮%)। তবে ভোটের শুরু থেকেই নানা রাজ্য থেকে ইভিএমে গোলযোগের অভিযোগ পাওয়া গেছে। সবচেয়ে বেশি এমন অভিযোগ এসেছে অন্ধ্রপ্রদেশ থেকে। সেখানে জরুরি ভিত্তিতে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভেলের প্রায় তিনশ কর্মীকে ইভিএম মেরামতের জন্য পাঠানো হয়েছে।
পশ্চিমবঙ্গের কোচবিহার থেকেও ইভিএমে গোলযোগের অভিযোগ এসেছে। এসেছে ছোটখাটো সংর্ঘষের অভিযোগও।

কোচবিহারের দিনহাটায় বিজেপি ও তৃণমূল কংগ্রেস পরস্পরের বিরুদ্ধে মারধরের অভিযোগ করেছে। ইভিএম বিভ্রাটের ফলে অনেক জায়গাতেই ভোট দেরিতে শুরু হয়েছে কিম্বা কিছু সময়ের জন্য ভোট গ্রহণ ব্যাহত হয়েছে। উত্তরপ্রদেশের মুজফফর নগরে বিজেপি প্রার্থী সঞ্জীব বালিয়ান অভিযোগ করেছেন বোরখায় ঢেকে মহিলা ভোটাররা ছাপ্পা ভোট দিচ্ছেন। তবে এদিন নির্বাচন শুরুর আগেই সব রাজনৈতিক দলের নেতারা ভোটারদের কাছে এগিয়ে এসে ভোট দেবার আবেদন জানিয়েছেন। ভারতে ১৭তম লোকসভা নির্বাচন হচ্ছে সাত দফায়। আজ থেকে শুরু হয়ে এই ভোট পর্ব চলবে ১৯ মে পর্যন্ত। ফল ঘোষণা হবে ২৩ মে।

এবারের নির্বাচনে মোদীর ফিরে আসা নাকি নতুনভাবে কংগ্রেসকে বরণ করে নেওয়া হবে তারই ভাগ্য নির্ধাণের প্রক্রিয়া শুরু হয়েছে। আজকের প্রথম দফার নির্বাচনে ১৪ কোটি ভোটার ভোটে অংশ নিচ্ছেন। ২০১৪ সালের নির্বাচনে এই ৯১টি কেন্দ্রের মধ্যে বিজেপি জিতেছিল ৩২টি আসন, কংগ্রেস পেয়েছিল ৭টি আসন, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ১১টি আসন, তেলেগু দেশম পার্টি ১৬টি আসন, তৃণমূল কংগ্রেস ২টি আসন, বিজু জনতা দল ৪টি আসন, শিবসেনা ২টি আসন এবং অন্যান্যরা পেয়েছিল ১৭টি আসন। আজকের নির্বাচনে যে সব রথি মহারথীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে তাদের মধ্যে রয়েছেন, বিজেপির মন্ত্রী নীতিন গড়গড়ি, মন্ত্রী ভি কে সিং, মন্ত্রী কিরেণ রিজিজু, এআইএমআইএমের অসাউদ্দিন ওয়াইসি, কংগ্রেসের হরিশ রাওয়াত, গৌরব গগৈ ও মুকুল সাংমা, এলজেপির চিরাগ পাসোয়ান এবং বিরোধী মহাজোটের প্রার্থী জিতনরাম মাজি।

সংশোধিত হিসাব অনুযায়ী এদিনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২৭৯ জন প্রার্থী। এই প্রার্থীদের মধ্যে রয়েছেন ৮৯ জন নারী। আর ৪০১ জন প্রার্থীই কোটিপতি। সবচেয়ে দরিদ্র প্রার্থী জনতা দলের নাল্লা প্রেম কুমার। তিনি মাত্র ৫০০ রুপির মালিক। নাল্লা যে কেন্দ্রে লড়ছেন সেই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী কোন্ডা বিশ্বেশ্বর রেড্ডি। তিনিই এই প্রার্থীদের মধ্যে সবচেয়ে ধনী।  এদিনের প্রার্থীদের মধ্যে ২১৩ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে আবার ১৪৬ জনের বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। আজ যে সব রাজ্যে ভোট হচ্ছে তার মধ্যে অন্ধ্রপ্রদেশ(২৫), অরুণাচল প্রদেশ(২),  মেঘালয়(২), উত্তরাখন্ড(৫), মিজোরাম(১),  নাগল্যান্ড(১), সিকিম(১),  লাক্ষাদ্বীপ(১),   তেলেঙ্গানা(১৭) ও আন্দামান নিকোবরের(১) সব কটি আসনে ভোট নেওয়া হচ্ছে। আর আসাম(৫), বিহার(৪), ছত্তিশগড়(১), জম্মু ও কাশ্মীর(২), মহারাষ্ট্র(৭), মণিপুর(১), ওড়িশা(৪), ত্রিপুরা(১), উত্তরপ্রদেশ (৮) এবং পশ্চিমবঙ্গের(২) কিছু আসনে প্রথম দফায় ভোট হচ্ছে। একই সঙ্গে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ ও সিকিম বিধানসভার সব কটি আসনে এবং ওড়িশা বিধানসভার কিছু আসনে আজ নির্বাচন হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর