× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার

উৎসবমুখর পরিবেশে ‘উইমেন্স ফুটবল ডে’ পালন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৩ এপ্রিল ২০১৯, শনিবার, ৯:১৩

রাজধানীর বাড্ডার বেড়াইদে ফর্টিস গ্রুপের মাঠে নবনির্মিত বাফুফে ফুটবল একাডেমিতে গতকাল দিনব্যাপী উদযাপিত হয় ‘উইমেন্স ফুটবল ডে’। আগামী ২২ এপ্রিল শুরু হতে যাওয়া বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের প্রচার-প্রচারণার অংশ হিসেবে এমন আয়োজন করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গত ৮ই মার্চ ছিল এএফসির উইমেন্স ফুটবল ডে তথা নারী ফুটবল দিবস। সেটির সঙ্গে তাল মিলিয়েই গতকাল বাফুফেও পালন করে দিনটি। আর বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ আসর সামনে রেখে উৎসবমুখর পরিবেশেই দিনটি উপভোগ করেন মারিয়া মান্ডা, মনীকা চাকমারা।
দিনটি উদযাপন এবং দেশের নারী ফুটবলারদের আন্তর্জাতিক মানের অভিজ্ঞতা দেয়ার জন্য টুর্নামেন্টের স্বত্বাধিকারী কে-স্পোর্টস শীর্ষ দুই কলম্বিয়ান নারী ফুটবলারকে উড়িয়ে এনেছে বাংলাদেশে। অলিম্পিকে খেলা ক্যাথরিন ফ্যাবিওলা ক্যাস্ট্রো এবং ২০১১ সালের জার্মানি বিশ্বকাপে খেলা জেসিকা হুরতাদোর সঙ্গে সময় কাটিয়েছেন দেশের নারী ফুটবলাররা। বাংলাদেশ জাতীয় ফুটবল দল এবং বিকেএসপি ছাড়াও সারাদেশের প্রায় ১৫০ জন নারী ফুটবলার উপস্থিত হন এ আয়োজনে। দুই কলম্বিয়ান ফুটবলারকে কাছে পেয়ে মজা করার পাশাপাশি নানান কিছু শেখারও চেষ্টা করছেন তারা।
একপর্যায়ে দেখা যায় স্প্যানিশ ক্লাব বার্সেলোনার জার্সি পরা এক বাচ্চাকে ঘাড়ে ফুটবল নিয়ন্ত্রণে রাখার কৌশল  শেখাচ্ছেন তারা। বাচ্চাটি প্রথমে পারছিল না, তবু তারা দমে যাননি। কীভাবে ঘাড় নুইয়ে রাখলে ফুটবল ঠিকভাবে স্থির থাকবে তা দেখিয়ে পুনরায় বলটি রাখার চেষ্টা করেন। সে দফায় সফল হন । তবে ফুটবলটি নামানোর সময় কলম্বিয়ান ফুটবলার সেটি ঘাড় থেকে সরাসরি পায়ে নিলেও, ছোট বাচ্চার পক্ষে তা করা সম্ভব হয়নি। আর  এ  নিয়ে  বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের অধিনায়ক আনন্দ ঝলমলে মারিয়া মান্ডা বলেন, ‘এখানে আমরা সবাই এসেছি, খুব মজা করছি, অনেক ভালো লাগছে। এটার আয়োজন না হলে এতো মজা করতে পারতাম না। এছাড়া দুইজন বিশ্বতারকা এসেছেন, উনারাও আমাদের সঙ্গে অনেক মজা করেছেন, ছবি তুলেছেন। ভালো লাগছে অনেক।’ কলম্বিয়ান ফুটবলার কী পরামর্শ দিয়েছে তা জানতে চাওয়া হলে মারিয়া বলেন, ‘উনারা আমাদের বলেছেন ভালো খেলোয়াড় হতে চাইলে পরিশ্রম করতে হবে। ঠিকঠাক ঘুমাতে হবে, খাওয়া-দাওয়া ঠিক রাখতে হবে। অনুশীলন করতে হবে নিয়মিত, সবকিছু ভালোভাবে মেইনটেন করতে হবে। এগুলো করতে পারলে ভালো খেলোয়াড় হতে পারবো।’ প্রথমবারের মতো হতে যাওয়া বঙ্গমাতা অনুর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের ব্যাপারে তিনি বলেন, এই প্রথমবার বাংলাদেশে বঙ্গমাতা ফুটবল হচ্ছে। আমরা আগে এটা পাইনি। আমরা চেষ্টা করবো বঙ্গমাতায় ভালো কিছু করার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর