× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
ঢাকা প্রিমিয়ার লীগ ক্রিকেট

ব্যাটে-বলে সেরা রকিবুল-ফরহাদ রেজা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৩ এপ্রিল ২০১৯, শনিবার, ৯:১৩

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের (ডিপিএল) প্রথম পর্বের খেলা শেষে সুপার সিক্সের টিকিট কেটেছে লিজেন্ড অব রূপগঞ্জ, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, আবাহনী লিমিটেড, প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর চলমান ডিপিএলে ব্যাটিংয়ে সেরা পাঁচ তারকা এ ছয় দলেরই। তবে বোলিংয়ে সর্বাধিক উইকেট শিকারি ফরহাদ রেজা ছাড়া শীর্ষ পাঁচে থাকা বাকি চারজনের দল সুপার সিক্স থেকে ছিটকে গেছে। ব্যাটে-বলে সেরাদের কাতারে জায়গা করে নিতে পারেননি জাতীয় দলের কোনো ক্রিকেটার। কেবল মোসাদ্দেক হোসেন সৈকত একটু মান রেখেছেন। ৪২৮ রান নিয়ে শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় সৈকত রয়েছেন নবম স্থানে। বাকিদের অবস্থা নাজুক। আট ম্যাচে সৌম্য সরকারের গড় ২২.২৫, পাঁচ ম্যাচে মোহাম্মদ মিঠুনের ২৫.২৬, ইমরুল কায়েসের ১১ ইনিংসে সংগ্রহ সাকুল্যে ২৬২ রান।
সাব্বির রহমান ১০ ম্যাচে মাত্র একটি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের দেখা পান। তবে মোহামেডানের হয়ে ওপেন করা লিটন দাস ৪ খেলায় দু’টি হাফ সেঞ্চুরিতে ২০০ রান করেন। আর আলোচনায় ইয়াসির আলী রাব্বী। বিশ্বকাপ দলে তার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে। ডিপিএলে চমৎকার ব্যাটিং করেছেন সবশেষ ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর বিপিএলে আলো ছড়ানো ইয়াসির আলী। ঢাকা লীগে ইয়াসিরের সংগ্রহ ৯ ইনিংসে ৪২৩ রান।
সৌম্য-সাব্বিরদের ছাড়িয়ে ব্যাটিংয়ে সেরা জাতীয় দলের বাইরে থাকা মিডল অর্ডার ব্যাটসম্যান রকিবুল হাসান। ১১ ইনিংসে তার সংগ্রহ ৫৪৫ রান। আবাহনীর ব্যাট হাতে ১০ ইনিংসে ৫৩১ রান নিয়ে রকিবুলের পরই রয়েছেন জাতীয় দলের একসময়কার তারকা জহুরুল ইসলাম অমি। তালিকায় তৃতীয় স্থানে আরেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের এনামুল হক বিজয়। প্রথম পর্বে সর্বাধিক ৩ সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরি পেয়েছেন বিজয়। ১১ ইনিংসে তার সংগ্রহ ৫১১ রান। চতুর্থ স্থানে রয়েছেন তরুণ ওপেনার সাঈফ হাসান। প্রাইম দোলেশ্বরে খেলা এ তরুণ ১১ ইনিংসে দুবার নট আউট থেকে করেছেন ৫০৬ রান। পঞ্চম স্থানে ভারতীয় ব্যাটসম্যান অভিমান্যু ঈশ্বরণ। ৭ ইনিংসে তার রান ৪৯৬।
বোলিংয়ে সর্বাধিক উইকেট শিকার ফরহাদ রেজার। গত বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে দারুণ বোলিং করেছিলেন রেজা। লিস্ট-এ ম্যাচেও পেস অলরাউন্ডার রেজা ধরে রাখেন চমক। প্রাইম দোলেশ্বরের হয়ে ১১ ইনিংসে তার শিকার ২৭ উইকেট। আসরে রেজার পেছনে রয়েছেন খেলাঘরের রবিউল হক (২২), বিকেএসপির হাসান মুরাদ (২০), শাইনপুকুরের দেলোয়ার হোসেন (১৯) ও গাজী গ্রুপের কামরুল ইসলাম রাব্বী (১৭)।

ব্যাটিংয়ে শীর্ষ ৫
নাম    ম্যাচ/ই.     রান    সর্বোচ্চ     গড়    ১০০/৫০
রকিবুল হাসান (মোহামেডান)    ১১/১১    ৫৪৫    ১০২    ৬০.৫৫     ১/৫
জহুরুল ইসলাম (আবাহনী)    ১০/১০    ৫৩১    ১৩০    ৬৬.৩৭    ২/২
এনামুল বিজয় (প্রাইম ব্যাংক)    ১১/১১    ৫১১    ১০২    ৫১.১০    ৩/১
সাইফ হাসান (দোলেশ্বর)    ১১/১১    ৫০৬    ১৩২*    ৫৬.২২    ২/২
অভিমান্যু ঈশ্বরণ (প্রাইম ব্যাংক)    ৭/৭    ৪৯৬    ১৩৩    ৭০.৮৫    ১/৩
মোহাম্মদ নাঈম (রূপগঞ্জ)    ১১/১১    ৪৬৪    ১২২    ৪২.১৮    ১/৪

বোলিংয়ে শীর্ষ ৫
নাম    ম্যাচ    উইকেট    গড়    সেরা
ফরহাদ রেজা (দোলেশ্বর)     ১১    ২৭    ১৬.৫৯    ৫/৪০
রবিউল হক (খেলাঘর)    ১১    ২২    ২২.৭২    ৫/৪১
হাসান মুরাদ (বিকেএসপি)    ১১    ২০    ১৯.০৫    ৪/৩০
দেলোয়ার হোসেন (শাইনপুকুর)    ১০    ১৯    ১৪.৮৯    ৫/৪৬
কামরুল ইসলাম রাব্বী (গাজী গ্রুপ)    ১১    ১৭    ২৮.২৩    ৫/২৪

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর