× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

রাশিয়ার সর্বোচ্চ সম্মাননা পাচ্ছেন মোদি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ এপ্রিল ২০১৯, শনিবার, ১:০৯

কৌশলগত অংশীদারিত্বে ব্যতিক্রমী অবদান রাখার কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা- ‘দ্য অর্ডার অব সেইন্ট অ্যানড্রু দ্য অ্যাপোস্টল’ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এ বিষয়ে এক ডিক্রিতে স্বাক্ষর করেছেন  প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তাতে বলা হয়েছে, ভারত ও রাশিয়ার মধ্যে বিশেষ কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলার জন্য মোদিকে অসাধারণ অর্জনের জন্য এই পুরস্কার দেয়া হচ্ছে। ভারতের রাজধানী নয়া দিল্লিতে অবস্থিত রাশিয়ার দূতাবাস থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। মিডিয়ায় প্রকাশিত খবরে এ তথ্য জানানো হয়েছে।

এমন খবরে টুইটারে পোস্ট দিয়েছেন নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, রাশিয়ার এমন পুরষ্কারে তিনি সম্মানীত বোধ করছেন। এ জন্য তিনি প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়ার জনগণকে ধন্যবাদ জানিয়েছেন।
এখানে উল্লেখ্য, এক সপ্তাহও হয় নি মোদিকে সংযুক্ত আরব আমিরাত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘জায়েদ মেডেল’ দেয়ার ঘোষণা দিয়েছে। এতেও দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক উন্নয়নে মোদির ভূমিকাকে বড় করে দেখা হয়েছে। এ ঘটনার এক সপ্তাহ পাড় না হতেই মোদিকে ওই পুরস্কার দেয়ার সিদ্ধান্তের কথা জানা গেল। এমন এক সময়ে মোদিকে এ পুরস্কার দেয়া হচ্ছে, যখন ভারতে অত্যন্ত গুরুত্বপূর্ণ লোকসভা নির্বাচন চলছে।  

রাশিয়া ১৬৯৮ সালে প্রথম প্রবর্তন করে দ্য অর্ডার অব সেইন্ট অ্যানড্রু দ্য অ্যাপোস্টল পদক। তবে তা কমিউনিস্ট যুগে বাতিল করা হয়েছিল। পরে ১৯৯৮ সালে পুনঃপ্রবর্তন করা হয়। তার পর থেকে এ পদক দেয়া হয়েছে ১৮ জনকে। এর মধ্যে বেশির ভাগই রাশিয়ান। এর মধ্যে রয়েছেন একে-৪৭ রাইফেলের ডিজাইনার মিখাইল কালাশনিকভ, সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ, লেখক আলেকজান্দার সোলঝেনিস্টন প্রমুখ। বিদেশী যারা এ পুরস্কার পেয়েছেন তার মধ্যে রয়েছেন চীনের প্রেসিডেন্ট সি জিনপিং, আজারবাইজানের সাবেক প্রেসিডেন্ট হায়দার আলিয়েভ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর