× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্তের দাবি প্রত্যাখ্যান আইসিসির

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ এপ্রিল ২০১৯, শনিবার, ১:৩০

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্তের দাবি প্রত্যাখ্যান করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। প্রসিকিউটররা এ তদন্তের আবেদন করেছিলেন। জবাবে বিচারকরা দেশটির অস্থিতিশীলতার কথা তুলে ধরেছেন। বলেছেন, দেশটির ভিতর থেকে তদন্তকারীদের সহযোগিতায় ঘাতটি রয়েছে। আইসিসির তিন বিচারকের বেঞ্চ সর্বসম্মত রায়ে বলেছেন, এ ধরনের তদন্ত ন্যায়বিচারের স্বার্থে কোনো কাজে আসবে না। এ রায়ের প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি একে বড় এক আন্তর্জাতিক বিজয় হিসেবে দেখছেন। তবে এ রায়ের সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
আইসিসির প্রসিকিউটর ফাতু বেনসুদার ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী যুদ্ধাপরাধ ঘটিয়েছে এমন তদন্তের আবেদন করেছিলেন তিনি। ধারণা করা হয়, এ আবেদনের কারণে তার মার্কিন ভিসা বাতিল করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ওদিকে আইসিসিকে অবৈধ আখ্যায়িত করলেও প্রেসিডেন্ট ট্রাম্প এ রায় সম্পর্কে বলেছেন, এটা শুধু ওইসব দেশপ্রেমিকের বিজয় নয়। এটা আইনের শাসনেরও বিজয়। তিনি বলেছেন, যদি যুক্তরাষ্ট্র বা তার মিত্রদের কোনো নাগরিকের বিরুদ্ধে বিচার করার চেষ্টা করা হয় তাহলে তার দ্রুত ও কঠোর জবাব দেয়া হবে।

আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তের বিরুদ্ধে দেয়া এমন রায়ের কড়া সমালোচনা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা বলেছে, তদন্ত প্রত্যাখ্যান করা হলো নির্যাতিত মানুষের হতাশাকে ত্যাগ করা। এমনিতেই আইসিসির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন সৃষ্টি হয়েছে। এ রায়ে তাদের সেই বিশ্বাসযোগ্যতা আরো দুর্বল হবে।

অ্যামনেস্টির বিরাজ পাটনায়েক বলেছেন, আইসিসির এ রায়কে দেখা হবে ওয়াশিংটনের ভয়ে ভিরুতা হিসেবে।
এক দশকেরও বেশি সময় ধরে আফগানিস্তানে যুদ্ধ। সেখানে সব পক্ষ যেসব অপরাধ করেছে তা যাচাই করছেন আইসিসির প্রসিকিউটাররা। ২০১৭ সালের নভেম্বরে আনুষ্ঠানিকভাবে এ যাচাই প্রক্রিয়া শুরু হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর