× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ অক্টোবর ২০১৯, সোমবার

ভারতে দ্বিতীয় দফার নির্বাচনে ২৫১ জন ‘অপরাধী’ প্রার্থী

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৪ এপ্রিল ২০১৯, রবিবার, ৩:৪২

 ভারতের নির্বাচনে প্রার্থীদের মধ্যে অপরাধীর সংখ্যা বেশ ভালো রকম। প্রথম দফায় বলা হয়েছিল, ২১৩ জন প্রার্থীর বিরুদ্ধে অর্থাৎ ১২ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে । কারোর বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার চলছে, কেউ আবার নিম্ন আদালতে দোষী সাব্যস্ত। আগামী বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফাতে প্রতিদ্বন্দ্বিতা করছেন এমন প্রার্থীদের মধ্যে ২৫১ জনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের মামলা রয়েছে। অর্থাৎ দ্বিতীয় দফার ভোটে প্রায় ১৬ শতাংশ প্রার্থীই অপরাধের সঙ্গে যুক্ত বলে হলফনামা থেকে জানা গিয়েছে। মনোনয়ন পত্র দাখিলের সময় প্রাথীদের ফৌজদারি অপরাধের তালিকা জানাতে হয়েছে। এদের মধ্যে তিনজন প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত। ছয় জনের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে, ২৫ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ, ৮ জনের বিরুদ্ধে অপহরণের অভিযোগ, ১০ জনের বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগ রয়েছে।


১৫ জন প্রার্থী জানিয়েছেন, বিদ্বেষমূলক বক্তব্য রাখার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। দ্বিতীয় দফার ১৬৪৪ জন প্রার্থীর মধ্যে ১৫৯০ জন প্রার্থীর তথ্য খতিয়ে দেখে অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) একটি রিপোর্ট তৈরি করেছে। এডিআর জানিয়েছে, ৫৪জনের তথ্য অসম্পূর্ণ থাকায় তা রিপোর্টে সংযুক্ত করা যায়নি। উল্লেখ্য, আগামী ১৮ই এপ্রিল দেশের ১৩টি রাজ্যের ৯৭টি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। গত ১১ই এপ্রিল প্রথম দফায় ২০টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের ৯১টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৪ এপ্রিল ২০১৯, রবিবার, ৮:৩০

যে দেশের জনপ্রিয় প্রধানমন্ত্রী ই ট্রেন পুড়িয়ে খুুনের অপরাধী হয়ে মুখ্যমন্ত্রী থেকে উত্তরণ হয়ে প্রধান মন্ত্রী হয়েছেন, সেই উপমাতে উদ্বুদ্ধ হয়ে অপরাধীরা দলে প্রতিদ্বন্দ্বিতা করছে। আশ্চর্য হওয়ার কিছু নেই স্বাভাবিক ঘটনা ।

অন্যান্য খবর