× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
দক্ষিণ এশিয়ার সর্বত্রই সাংবাদিকদের অবস্থা ভয়াবহ

ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম সূচকে বাংলাদেশ ১৫০তম

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ এপ্রিল ২০১৯, শনিবার, ১২:৫৬

বিশ্বে মুক্ত গণমাধ্যমের সূচক বা ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম সূচক-২০১৯ এ বাংলাদেশের অবস্থান ১৫০তম। এ সূচক অনুযায়ী সবচেয়ে বেশি স্বাধীনতা ভোগ করে নরওয়ে। তারা রয়েছে ১৮০টি দেশের মধ্যে এক নম্বরে। আর সবচেয়ে খারাপ অবস্থা তুর্কমেনিস্তানের। তারা রয়েছে তালিকার একেবারে শেষে অর্থাৎ ১৮০ নম্বরে। সূচকে বলা হয়েছে, বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার সর্বত্রই সাংবাদিকদের জন্য সার্বিক অবস্থা ভয়াবহ।

আফগানিস্তানে ২০১৮ সালে মিডিয়ার সঙ্গে সংশ্লিষ্ট পেশাদারদের ১৬ জনকে হত্যা কর হয়েছে। এ দেশটি রয়েছে তালিকার ১২১তম অবস্থানে।
ভারতে হত্যা করা হয়েছে ৬ জন সাংবাদিককে। তাদের অবস্থান ১৪০তম। পাকিস্তানে হত্যা করা হয়েছে ৩ জন সাংবাদিককে। তাদের অবস্থান ১৪২তম। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স প্রকাশিত সূচকে এসব কথা বলা হয়েছে। এক বিবৃতিতে তারা বলেছে, এই ভয়াবহতা এসেছে সব পক্ষ থেকে আসা ক্রমবর্ধমান সহিংসতা থেকে। এর মধ্যে রয়েছে নিরাপত্তা রক্ষাকারীরা। আছে সংগঠিত অপরাধ ও রাজনৈতিক কর্মকান্ড।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর