× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
খাসোগি হত্যাকাণ্ড

গুপ্তচর সন্দেহে তুরস্কে গ্রেপ্তার ২

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ এপ্রিল ২০১৯, শনিবার, ২:১০

সংযুক্ত আরব আমিরাতের পক্ষে গুপ্তচরবৃত্তির সন্দেহে দু’ব্যক্তিকে গ্রেপ্তার করেছে তুরস্ক। ওই দু’ব্যক্তি স্বীকার করেছেন যে, সংযুক্ত আরব আমিরাতের পক্ষে আরবদের ওপর গুপ্তচরবৃত্তি করছিলেন তারা। একই সঙ্গে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের সঙ্গে তাদের একজন জড়িত কিনা তাও তদন্ত করছে দেশটি। তুরস্কের সিনিয়র একজন কর্মকর্তা শুক্রবার এ কথা জানিয়েছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তুরস্কে সৌদি আরবের কনসুলেটের ভিতরে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার কয়েক দিন পরেই ওই দুই ব্যক্তির একজন তুরস্ক গিয়েছেন ২০১৮ সালের অক্টোবরে। এর কিছুদিন পরে তাকে সহযোগিতা করতে কাজ নিয়ে তুরস্কে গিয়েছেন অন্যজন।
তাদের ওপর ৬ মাস ধরে নজরদারি করা হচ্ছিল। এরপর সোমবার ইস্তাম্বুলে গ্রেপ্তার করা হয়েছে তাদের।
তুরস্কের ওই কর্মকর্তা বলেছেন, প্রথম ব্যক্তির তুরস্কে যাওয়ার সঙ্গে সাংবাদিক জামাল খাসোগি হত্যার কোনো যোগসূত্র আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। তারা আরবদের, বিশেষ করে তুরস্কে বসবাসকারী রাজনৈতিক ভিন্ন মতাবলম্বীদের বিষয়ে তথ্য সংগ্রহের চেষ্টা করছিলেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাডোলু বলেছে, আন্তর্জাতিক, রাজনৈতিক ও সামরিক পর্যায়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে শুক্রবার রাতে সন্দেহভাজন ওই দুই ব্যক্তিকে নিরাপত্তা হেফাজতে পাঠিয়েছে তুরস্কের একটি আদালত। রাষ্ট্রীয় প্রচারমাধ্যম টিআরটি হ্যাবার ওই দুই সন্দেহভাজনের ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, তারা দাঁড়িয়ে আছেন তুরস্কের একটি পতাকার সামনে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর