× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ জুন ২০১৯, সোমবার

সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সাভার থেকে | ২১ এপ্রিল ২০১৯, রবিবার, ৯:৩৮

আশুলিয়ায় বকেয়া বেতন পরিশোধ ও ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে তৈরি পোশাক শ্রমিকরা। গতকাল আশুলিয়ার কাঠগড়া এলাকায় পেন্টাফোর্থ এ্যাপারেলস কারখানার পাঁচ শতাধিক শ্রমিক এ বিক্ষোভ কর্মসূচি পালন করে। একপর্যায়ে স্থানীয় পাবনা গার্মেন্টের শ্রমিকরা তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে আন্দোলনে যোগ দেয়। পরে শিল্প পুলিশের সদস্যরা মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের আশ্বাস দিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে নিয়ে যায়। শিল্প পুলিশ ও শ্রমিকরা জানায়, শনিবার সকাল ৮টায় আশুলিয়ার কাঠগড়া এলাকার পেন্টাফোর্থ এ্যাপারেলস কারখানার প্রায় পাঁচ শতাধিক শ্রমিক কারখানায় প্রবেশ করে বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতিসহ বিক্ষোভ শুরু করেন। কিন্তু কর্তৃপক্ষ এ বিষয়ে কর্ণপাত না করায় বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। এ সময় শ্রমিক ছাঁটাই বন্ধ ও ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিতে পার্শ্ববর্তী পাবনা গার্মেন্টে কারখানার শ্রমিকরাও আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন। ভুক্তভোগী শ্রমিক শেফালি আক্তার অভিযোগ করেন, প্রতি মাসে পাবনা গার্মেন্টস লিমিটেড ও পেন্টাফোর্থ এ্যাপারেলস কারখানার কর্তৃপক্ষ নির্ধারিত তারিখে শ্রমিকদের বেতন পরিশোধ না করে কালেক্ষপণ করে।
এ সময় শ্রমিকদের আন্দোলনের মুখে বেআইনিভাবে কয়েক ধাপে মাসিক বেতন প্রদান করেন কর্তৃপক্ষ।

বিষয়টি নিয়ে একাধিকবার অভিযোগ করা হলেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। তিনি আরো বলেন, এর আগে গত সোমবার বকেয়া এক মাসের বেতনের দাবিতে কর্মবিরতি পালন করা হলে আজকে বেতন পরিশোধের তারিখ দিয়েও বেতন দেয়নি মালিকপক্ষ। আশুলিয়া শিল্প পুলিশের পরিচালক সানা শামীনুর রহমান বলেন, বকেয়া বেতনের দাবিতে পেন্টাফোর্থ কারখানার শ্রমিকরা রাস্তায় নামলেও তারা কোনো বিশৃঙ্খলা করেনি। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে তাদের বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা রাস্তা থেকে সড়ে যায়। এছাড়া যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি। অন্যদিকে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার ব্যারেকচার ভ্যান টাউন নামক একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া ছুটি এবং ভাতার দাবিতে কর্মবিরতি পালন করছে শ্রমিকরা।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর