× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
বুথফেরত জরিপের ফল

কৌতুক অভিনেতা থেকে প্রেসিডেন্ট হওয়ার পথে জেলেনস্কি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ এপ্রিল ২০১৯, সোমবার, ১১:১৫

ভোলোদিমির জেলেনস্কি। কৌতুক অভিনেতা থেকে প্রেসিডেন্ট হওয়ার পথে। বুথফেরত জরিপে তিনি ভূমিধস বিজয় অর্জন করেছেন। তার কাছে পরাজয় স্বীকার করেছেন প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো। ফলে বুথফেরত জরিপ অনুযায়ী নতুন এক ইতিহাস রচনা করে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন জেলেনস্কি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তিন সপ্তাহ আগে দেশটিতে প্রথম দফা নির্বাচন হয়। তাতে কেউ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় দফায় ভোট হয়।
তাতে বুথফেরত জরিপে শতকরা ৭৩ ভাগেরও বেশি ভোট পেয়েছেন তিনি। আর প্রেসিডেন্ট পোরোশেঙ্কো পেয়েছেন মাত্র ২৪.৪৬ ভাগ ভোট। কৌতুক অভিনেতা জেলেনস্কি রাজনীতিতে নতুন। তিনি প্রেসিডেন্ট পোরোশেঙ্কোকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। তার সেই চ্যালেঞ্জের ধারেকাছেও ঘেষতে পারলেন না প্রেসিডেন্ট পোরোশেঙ্কো। এটাকে তার প্রতি চরম এক আঘাত হিসেবে দেখা হচ্ছে।

বিজয়ী জেলেনস্কি রোববার সমর্থকদের উদ্দেশে বলেছেন, আমি কখনোই আপনাদেরকে হতাশ করবো না। এখনও আমি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নই। কিন্তু ইউক্রেনের একজন নাগরিক হিসেবে সোভিয়েত ইউনিয়ন পরবর্তী সব দেশকে বলতে চাই: আমাদেরকে দেখুন। যেকোনো কিছুই সম্ভব।

বুথফেরত এই রিপোর্ট যদি নিশ্চিত হয় তাহলে তিনি ৫ বছর মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। রোববার রাতেই আনুষ্ঠানিক ফল ঘোষণা হওয়ার কথা রয়েছে। দেশে স্যাটায়ার বা ব্যাঙ্গ টেলিভিশন সিরিজে কৌতুক অভিনয়ের জন্য খুবই বিখ্যাত জেলেনস্কি। এর মধ্যে একটি চরিত্রে তিনি দুর্ঘটনাক্রমে ইউক্রেনের প্রেসিডেন্ট হয়ে যান। সেই অভিনয়ই যেন বাস্তব হতে যাচ্ছে। দেশটিতে নিরাপত্তা, প্রতিরক্ষা ও বৈদেশিক নীতিতে উল্লেখযোগ্য ক্ষমতা রয়েছে প্রেসিডেন্টের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর