× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার

সৌদি ও আরব আমিরাতকে সুদানের বিষয়ে নাক না গলানোর আহ্বান আন্দোলনকারীদের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ এপ্রিল ২০১৯, বুধবার, ৯:১৪

সৌদি আরব ও আরব আমিরাতকে সুদানের বিষয়ে নাক না গলাতে বলেছে দেশটির আন্দোলনকারীরা। সুদানের আন্দোলনকারীরা আরব দেশ দুটির প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আপনাদের টাকা আপনাদের কাছে রেখে দিন। রিয়াদ ও আবুধাবি সুদানকে ৩ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য দেয়ার ঘোষণা দেয়ার একদিনের মাথায় দেশ দুটিকে সুদানের বিষয়ে নাক না গলানোর আহ্বান জানিয়েছে আন্দোলনকারীরা। তাদের দাবি, সৌদি আরব টাকার মাধ্যমে সুদানকে কিনে ফেলতে চাইছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।
রোববার সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ঘোষণা দেয় যে, তারা সুদানের দুর্দিনে দেশটিকে ৩ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য দিতে ইচ্ছুক। এর কয়েক ঘণ্টার মধ্যেই আন্দোলনকারীরা দেশটির রাজধানীতে অবস্থিত সামরিক সদরদপ্তর ঘেরাও করে সৌদি বিরোধী স্লোগান দিতে শুরু করে। সৌদি বিরোধী সমাবেশে সৌদি নাগরিকরাও অংশ নেয়। সৌদি আরবে জন্ম নেয়া আল সাদিক বলেন, সৌদির অর্থ শুধু সমস্যাই সৃষ্টি করে। তারা এমন এক সময় অর্থ সাহায্য করতে আসছে যাতে সপষ্টই তাদের খারাপ উদ্দেশ্য ফুটে ওঠে। এতদিন তারা কোথায় ছিল? ওমর আল-বশির যখন সাধারণ মানুষদের হত্যা করছিল তখন তারা চুপ ছিল কেনো?
সোমবার আল-জাজিরাকে আদিল গাসেম আলসিদ নামের সেখানকার এক আন্দোলনকারী বলেন, সৌদি ও আরব আমিরাত টাকা দিয়ে সুদানের নিয়ন্ত্রণ নিতে চায়। আমাদের যথেষ্ট সমপদ রয়েছে। সেগুলোকে রক্ষণাবেক্ষণ করতে হবে নিজেদের স্বার্থেই। ৫২ বছর বয়সী এই আন্দোলনকারী আরো বলেন, আমরা আমাদের দেশকে নিজেরাই গড়ে তুলতে পারবো। সৌদির অর্থ সৌদির কাছেই থাকুক। আরেক আন্দোলনকারী বলেন, আমাদের এখন যোগ্য নেতৃত্ব দরকার, বিদেশি সাহায্য নয়। আমাদের যে সমপদ রয়েছে তা রক্ষা করতে পারলেই দেশ এগিয়ে যাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর