× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

সেমিফাইনালে বাংলাদেশ-কিরগিজস্তান

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ৯:৩৯

এক পয়েন্ট পেলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে কিরগিজস্তানের। তাদের সঙ্গে শেষ চারের টিকিট কাটবে স্বাগতিক বাংলাদেশও। আর বিদায় নিতে হবে গ্রুপের অন্য দল সংযুক্ত আরব আমিরাতকে। এমন সমীকরণ সামনে রেখে গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল  কিরগিজস্তান-আরব আমিরাত। ম্যাচটিতে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে কিরগিজস্তান। ফলে এক ম্যাচ হাতে রেখেই বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক নারী গোল্ডকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের।
বাংলাদেশের সঙ্গে নিজেদের প্রথম ম্যাচে হেরে অনেকটাই ব্যাকফুটে চলে যায় সংযুক্ত আরব আমিরাত। টুর্নামেন্টে টিকে থাকতে ‘বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচটাতে জয়ের কোনো বিকল্প ছিল না তাদের।
কিরগিজস্তান আধিপত্য বিস্তার করতে থাকে ম্যাচের শুরু থেকেই। ষষ্ঠ মিনিটে দারুণ এক গোলে লিড নেয় তারা। কর্নার থেকে বাঁকানো শটে সরাসরি বল জালে পাঠান ফরোয়ার্ড বরনবেকভা আইজহান। ১৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে কিরগিজস্তান। এবারের গোলটা সতীর্থর কাছ থেকে আসলেও পেছনের নায়িকা ছিলেন ওই ফরোয়ার্ড আইজহানই। কর্নার থেকে মাপা শটে বক্সে বলটা পাঠিয়েছিলেন আইজহান। গোলরক্ষক লাফিয়ে উঠে বল গ্রিপ করার চেষ্টা করেও পারেননি। বল পেয়ে নিচু হেডে জালে পাঠান মিডফিল্ডার ইয়েসবেক কিজি। ৩৮ মিনিটে  পেনাল্টি পায় আরব আমিরাত। মিডফিল্ডার সাহদ খালেদ আলজারকানের স্পট কিক সরাসরি জড়ায় জালে (২-১)। ম্যাচে সমতা আসার সম্ভবনা দেখা দিলেও প্রথমার্ধে আর কোনো গোল করতে পারেনি আরব আমিরাত। তাই এগিয়ে থেকেই বিশ্রামে যায় কিরগিজস্তান।
৭০ মিনিটে সমতায় ফেরার নিশ্চিত সুযোগটি হাতছাড়া করে আরব আমিরাত। প্রতিপক্ষের ফাউলের সুবাদে আবারো পেনাল্টি পায় তারা। কিন্তু বদলি ফরোয়ার্ড সেনদিয়া শট বারের অনেক উপর দিয়ে চলে যায়। ৮৭ মিনিটে দশজনের দলে পরিণত হয় কিরগিজস্তান। বল নিয়ে যাবার মুহূর্তে প্রতিপক্ষের মিডফিল্ডার আলজারকানকে পেছন থেকে ঘাড়ে আঘাত করেন ফরোয়ার্ড আইজহান। বিষয়টি চোখ এড়ায়নি চাইনিজ তাইপের রেফারি ওয়াং চীহ এর। লাল কার্ড দেখান আইজহানকে। তবে শেষ পর্যন্ত কোনো বিপদ হয়নি কিরগিজদের। প্রতিপক্ষ সুযোগ কাজে লাগিয়ে গোল আদায় করে  নিতে ব্যর্থ হওয়াতে জয় নিয়েই সেমিফাইনাল নিশ্চিত করে কিরগিজস্তান। আগামী ২৬শে এপ্রিল গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে কিরগিজস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। দুই দলেরই সমান পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় তুলনামূলক সুবিধাজনক অবস্থানে আছে মৌসুমি-স্বপ্নারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর