× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ জুন ২০১৯, সোমবার

হাঁফ ছাড়লেন টটেনহ্যাম কোচ

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ৯:৪১

খেলা শুরুর আগে এটাকে বাঁচা-মরার ম্যাচ (মাস্ট উইন) হিসেবে আখ্যা দিয়েছিলেন টটেনহ্যাম হটস্পারের আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনো। আর পুরো ম্যাচে প্রতিপক্ষের বারপোস্টে ২৯ শট নিয়েও গোলবঞ্চিত থাকা টটেনহ্যামের স্বস্তি ফেরে খেলা শেষের ২ মিনিট আগে। ইংলিশ প্রিমিয়ার লীগে জমে উঠেছে শীর্ষ চারের লড়াই। মঙ্গলবার টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে ব্রাইটনকে ১-০ গোলে হারিয়ে শেষ চারে টিকে থাকার লড়াইয়ে নিজেদের এগিয়ে রাখলো স্পাররা। ম্যাচের ৮৮তম মিনিটে টটেনহ্যামকে জয়সূচক একমাত্র গোল এনে দেন ডেনিশ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসন। এ জয়ে তালিকার তৃতীয় স্থান ধরে রাখলো টটেনহ্যাম। মঙ্গলবারটা যেন টটেনহ্যামের জন্য মঙ্গলই বয়ে আনছে ১২ বছর ধরে। ২০০৭ সালের আগস্টে নিজেদের মাঠে এভারটনের বিপক্ষে ৩-১ গোলে হারের পর প্রিমিয়ার লীগে মঙ্গলবারে আর কোনো ম্যাচ হারেনি স্পাররা (৮ জয়, ১ ড্র)।
আর নিজেদের নতুন স্টেডিয়ামে টানা চার ম্যাচে জয় পেলাে মাউরিসিও পচেত্তিনোর দল। টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে ৮ গোলের বিপরীতে কোনো গোল হজম করেনি স্পাররা। মঙ্গলবার পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করলেও গোল পেতে বেগ পেতে হয়েছে মাউরিসিও পচেত্তিনোর শিষ্যদের। ম্যাচে ৭৮ ভাগ বল দখলে ছিল স্পারদের, আর ২২ ভাগ ব্রাইটনের। মোট ২৯টি শট নিয়েছে টটেনহ্যাম, গোলমুখে ৫টি। এর মধ্যে ২১টি শটই নিয়েছে তারা ডি-বক্সের বাইরে থেকে। যা প্রিমিয়ার লীগে গত পাঁচ বছরে সর্বোচ্চ। ২০১৪’র এপ্রিলে চেলসির বিপক্ষে ডি-বক্সের বাইরে থেকে মোট ২১টি শট নিয়েছিল লিভারপুল। গত বছর জানুয়ারি মাসে ওয়েস্টহ্যামের বিপক্ষে পুরো ম্যাচে মোট ৩১টি শট নিয়েছিল টটেনহ্যাম। একটা সময় মনে হচ্ছিল পয়েন্ট ভাগাভাগি করে নিবে দুই দল। তবে ম্যাচের ৮৮তম মিনিটে ডেনিশ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসনের গোলে হয় স্পারদের রক্ষা। টটেনহ্যামের হয়ে ২০১৩ সালে অভিষেকের পর থেকে দূরপাল্লার শটে ২১টি গোল পেয়েছেন এরিকসন। যা প্রিমিয়ার লীগে আর কোনো খেলোয়াড়ই করতে পারেনি। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৯ ম্যাচে হারের অভিজ্ঞতা হলো ব্রাইটনের। ৩৫ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লীগ তালিকার তৃতীয় স্থানে রয়েছে টটেনহাম। সমান ম্যাচে তিন পয়েন্ট পিছিয়ে চেলসির অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে থাকা আর্সেনালের সংগ্রহ ৩৪ ম্যাচে ৬৬ পয়েন্ট। আর ৩৪ ম্যাচ খেলে ৬৪ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড (ম্যানসিটির বিপক্ষে ম্যাচের আগে)। আগামী শনিবার প্রিমিয়ার লীগের ম্যাচে ওয়েস্টহ্যামের বিপক্ষে মাঠে নামবে টটেনহ্যাম। একই দিনে নিউক্যাসলের মুখোমুখি হবে ব্রাইটন। আর আগামী ৩০শে এপ্রিল উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ সেমিফাইনালের প্রথম লেগে নিজ মাঠে আয়াক্স আমস্টারডামের বিপক্ষে খেলবে টটেনহ্যাম। ৮ই মে আমস্টারডামে দ্বিতীয় লেগে মুখোমুখি হবে দুদল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর