× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

যুক্তরাষ্ট্রে সিপ্রোহেপটাডিন রপ্তানির অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মা

শেষের পাতা

অর্থনৈতিক রিপোর্টার | ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ১০:০৯

দেশের নেতৃস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এলার্জিনাশক ওষুধ সিপ্রোহেপটাডিন হাইড্রোক্লোরাইড ট্যাবলেট বাজারজাতের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কর্তৃক অনুমোদন পেয়েছে।

সিপ্রোহেপটাডিন মার্ক অ্যান্ড কোম্পানি, ইনক’-এর পেরিএকটিন ট্যাবলেট (৪এমজি)’র সমতুল্য, যা বিভিন্ন এলার্জি জাতীয় উপসর্গ যেমন চোখ দিয়ে পানি পড়া, চোখ ও নাক জ্বালা করা, অনবরত হাঁচি দেয়া ইত্যাদি থেকে মুক্তি দেয়। ২০১৫ সালের জুনে বেক্সিমকো ফার্মার ওরাল সলিড ডোসেজ ফ্যাসিলিটি মার্কিন যুক্তরাষ্ট্রের এফডিএ কর্তৃক অনুমোদন লাভ করে। ২০১৬ সালের আগস্টে প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রথম বাংলাদেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসাবে ওষুধ  রপ্তানি শুরু করে। সিপ্রোহেপটাডিন মার্কিন বাজারে অনুমোদিত বেক্সিমকোর সপ্তম ওষুধ।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, মার্কিন বাজারের জন্য সিপ্রোহেপটাডিন আমাদের সপ্তম ওষুধ এবং সম্প্রতি স্যানডোজ থেকে অধিগ্রহণকৃত আরো আটটি ওষুধ নিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে আমাদের মোট অনুমোদিত ওষুধের সংখ্যা ১৫টি। এই অনুমোদন আমাদের কৌশলগত লক্ষ্য এবং ক্রমবর্ধমান পরিকল্পনা নিয়ে বিশ্বের সবচেয়ে বড় ওষুধের বাজারে আমাদের উপস্থিতিকে আরো শক্তিশালি করবে।
বেক্সিমকো ফার্মা দেশের নেতৃস্থানীয় ওষুধ উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান। বিশ্বের ৫০টিরও বেশি দেশে বেক্সিমকো ফার্মা ওষুধ রপ্তানি করছে। বাংলাদেশের প্রথম এবং একমাত্র কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি করছে বেক্সিমকো ফার্মা।
ইউএস এফডিএ ছাড়াও এজিইএস (ইউরোপীয় ইউনিয়ন), টিজিএ (অস্ট্রেলিয়া), হেলথ কানাডা, জিসিসি (গালফ) এবং টিএফডিএ (তাইওয়ান) এর স্বীকৃতি রয়েছে কোম্পানিটির।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
আকবর আলী
২৪ এপ্রিল ২০১৯, বুধবার, ৯:৩৯

পৃথিবীতে বিকশিত হওয়া ও টিকে থাকার জন্য Quality দরকার। স্বজনপ্রীতি ও চাটুকারিতার সাময়িক সাফল্য থাকলেও তা ক্রমেই সুপ্ত ক্ষমতাকে বিলুপ্ত করে। খবরটি গৌরবের।

অন্যান্য খবর