× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ জুন ২০১৯, রবিবার

ভিভিপ্যাটের ভোট গণনার দাবিতে সুপ্রিম কোর্টে বিরোধীরা

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ১১:৪২

ভারতে ইভিএম নিয়ে বিতর্ক কিছুতেই থামছে না। আসলে গত তিন দফার নির্বাচনেই ইভিএম বিভ্রাট ঘটেছে। বিরোধীদের অভিযোগ বোতাম টিপলেই ভোট হচ্ছে বিজেপিতে। ফলে বিরোধীরা ইভিএমে ভোটগণনায় পুরোপুরি বিশ্বাস রাখতে পারছে না। আর তাই  লোকসভা নির্বাচনে দেশের ৫০ শতাংশ ইভিএমের ক্ষেত্রে ভিভিপ্যাটের ভোটার স্লিপ গুনে দেখার আর্জি নিয়ে ফের সু্প্িরম কোর্টে গিয়েছেন ২১ দলের বিরোধী জোট। ইভিএম  নিয়ে সুপ্রিম কোর্টের আগের রায় পুনর্বিবেচনার আরজিও জানিয়েছেন তারা। আগেও ইভিএমের গণনা নির্ভুল কি না, তা খতিয়ে দেখতে ভিভিপ্যাটের ভোটার স্লিপ গুনে মিলিয়ে নেওয়ার দাবি তুলেছিল বিরোধীরা।

শুরুতে বিধানসভা পিছু একটি ইভিএমের ক্ষেত্রে এই মিলিয়ে নেওয়া সম্ভব বলে জানিয়েছিল নির্বাচন কমিশন।
তাদের যুক্তি ছিল, যত বেশি ইভিএমের জন্য ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখা হবে, তত বেশি দেরি হবে গণনায়। সব খতিয়ে দেখার পর বিধানসভা পিছু পাঁচটি ইভিএমের ক্ষেত্রে স্লিপ গুনে মিলিয়ে দেখতে হবে বলে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনের যুক্তি, বিরোধীদের দাবি মেনে ৫০ শতাংশ ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমের ফল মিলিয়ে দেখতে গেলে ফল ঘোষণা পিছিয়ে যাবে অন্তত পাঁচ দিন। বিরোধী দলগুলির দাবিকে কটাক্ষ করে নরেন্দ্র মোদী এক জনসভায় বলেছেন, আগে ওরা সব কিছুর জন্য মোদীকে দোষ দিতেন। এখন সেই জায়গায় সব দোষ ইভিএমকে দিচ্ছেন। নিজেদের হার বুঝতে পেরেই শুরু হয়েছে এই নতুন দোষারোপের পালা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর