× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ জুন ২০১৯, বুধবার

পোশাক শিল্প চ্যালেঞ্জের মধ্যে আছে

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ৪:০৭

পোশাক শ্রমিকদের ২০১৮ সালের নতুন কাঠামো অনুযায়ী বেতন বাড়েনি, প্রকৃতপক্ষে কমেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবির) প্রকাশিত প্রতিবেদনকে উস্কানিমূলক বলে মন্তব্য করেছেন বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্প চ্যালেঞ্জের মধ্যে আছে। এর মধ্যে অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। বহুদিন থেকে পোশাক শিল্প ধ্বংসের ষড়যন্ত্র চলছে। টিআইবির মতো কিছু প্রতিষ্ঠান এর পক্ষে কাজ করছে।

কয়েকজন পোশাক শ্রমিকের মধ্যে জরিপ চালিয়ে পুরো বাংলাদেশের চিত্র তুলে ধরেছে তারা। ঢালাওভাবে পোশাক খাতের শ্রমিকরা কাঠামো অনুযায়ী বেতন পাচ্ছেনা এ কথা বলতে পারে না টিআইবি। পোশাক খাতে দক্ষ শ্রমিকের স্বল্পতা থাকায় অনেক ক্ষেত্রে বেতন কাঠামোর চেয়ে বেশি বেতন দিয়ে শ্রমিকদের রাখতে বাধ্য হচ্ছে পোশাক শিল্প মালিকরা।
যেহেতু পোশাক শ্রমিকদের প্রশিক্ষণের কোনো সুযোগ নেই। তারা কাজ করতে করতে দক্ষ হয়ে ওঠে। উৎপাদন ব্যয় ও বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে অনেক পোশাক শিল্প প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে মালিকরা। সরকার যদি পোশাক শিল্পের সমস্যা সমাধানে নজর না দেয় তাহলে বাংলাদেশ পোশাক রপ্তানি প্রতিযোগিতায় সক্ষমতা হারাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর