× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ আগস্ট ২০১৯, রবিবার

চলছে ঈদ নাটকের জোর প্রস্তুতি

বিনোদন

এন আই বুলবুল | ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার, ৮:৩০

ঈদের আর বাকি প্রায় দেড় মাস। এই দিবসকে ঘিরে ছোটপর্দায় সব সময়ই থাকে বড় আয়োজন। এবারও তার ব্যাতিক্রম হয়নি। ঈদকে সামনে রেখে জোর প্রস্তুতি এখন চলছে নাট্যাঙ্গনে। ব্যস্ত সময় পার করছেন নির্মাতা ও অভিনয়শিল্পীরা। প্রায় দুই মাস আগে থেকেই ঈদের নাটকের শুটিং শুরু হয়েছে। বিশেষ দিবসগুলোর মধ্যে ঈদেই টেলিভিশনের জন্য সর্বাধিক নাটক নির্মাণ হয়। এই সময়ে টেলিভিশনের পাশাপাশি যোগ হয়েছে ইউটিউব।
অনেক নির্মাতা শুধু ইউটিউবের জন্য নাটক নির্মাণ করছেন। ফলে নির্মাতা-শিল্পীদের ব্যস্ততা গেল কয়েক বছরের ঈদের চেয়ে এখন বেশি। ঈদকে কেন্দ্র করে শিল্পী ও নির্মাতাদের মধ্যে প্রতিযোগিতাও হচ্ছে। জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান এখন ব্যস্ত রয়েছেন ঈদের নাটক নিয়ে। আদিবাসী মিজানের ‘ডায়বেটিস’ শিরোনামের একটি সাত পর্বের ধারাবাহিকের মধ্য দিয়ে তিনি ঈদের নাটকের শুটিং শুরু করেন। এটি ছাড়াও এই অভিনেতা ‘মিয়ার বেটা’ শিরোনামের আরো একটি সাত পর্বের ধারাবাহিকের শুটিং শেষ করছেন। তার হাতে রয়েছে আরো প্রায় হাফ ডজন ঈদের নাটকের কাজ। এদিকে আরেক জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম তিনটি সাত পর্বের ধারাবাহিক নাটকের শুটিং শেষ করেছেন। ধারাবাহিকগুলো হলো-মারুফ মিঠুর ‘কালচারাল মামা’, সাগর জাহানের ‘থ্রি টু ওয়ান জিরো অ্যাকশন’ এবং ‘তালমিছরি, না হাওয়াই মিঠাই’। ঈদের ধারাবাহিক ছাড়াও এই অভিনেতা বেশকিছু খণ্ড নাটকেরও কাজ শেষ করেছেন। চঞ্চল চৌধুরীও ঈদের নাটকে ব্যস্ত সময় পার করছেন। ঈদের জন্য তিনি শেষ করেছেন সকাল আহমেদের ‘লেকুর এভারেস্ট জয়’ ও ‘২৫/২ কাঠমান্ডু ভ্যালি’ ও মাসুদ সেজানের ‘ধামাকা অফার’ শিরোনামের নাটকটি। সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে একসঙ্গে পাঁচটি নাটকের শুটিং শেষ করে দেশে ফিরেছেন অভিনেতা আফরান নিশো ও তানজিন তিশা। নাটকগুলো হলো- ‘ব্রেকআপ’, ‘ফ্রেন্ডস ভার্সেস টিচার’, ‘ফিরে আসি বারবার’, ‘দেখা হবে আবারও’, ‘মাকে দেওয়া কথাটা’। নাটকগুলো পরিচালনা করেছেন মাবরুর রশীদ বান্নাহ। এদিকে এরইমধ্যে তারা শুটিং করেছেন ‘ক্রেজি লাভ’ শিরোনামের আরো একটি নাটকের। অভিনেতা  মীর সাব্বির ঈদের জন্য ‘মতলব’ ও ‘মুকুল কলেজ’ নামে দু’টি নাটক নির্মাণ করেছেন। অভিনেতাদের পাশাপাশি টিভি অভিনেত্রীরাও ঈদের নাটকে ব্যস্ত সময় পার করছেন। জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা গেল কয়েক বছর চলচ্চিত্রের বাইরে টেলিভিশনের জন্য শুধু বিশেষ দিবসে অভিনয় করেন। তারই ধারাবাহিকতায় ঈদের জন্য তিনি শেষ করেছেন ‘ধামাকা অফার এবং সাগর জাহানের ‘তালমিছরি না হাওয়াই মিঠাই’ শিরোনামের দু’টি নাটক। গেলো কয়েকটি ঊৎসবে অভিনেত্রী মেহজাবিন চৌধুরীর বেশ কিছু নাটক ছিলো আলোচনায় ও দর্শকপ্রিয়তায়। তারই ধারাবাহিকতায় তিনি আসছে ঈদের প্রায় ডজন খানেক নাটক-টেলিছবি নিয়ে ব্যস্ত সময় পার করছেন। অন্যদিকে সম্প্রতি দার্জিলিংয়ে সতীর্থ রহমানের ছয়টি খণ্ড নাটকে অভিনয় করেছেন গোলাম ফরিদা ছন্দা। অভিনেত্রী নাদিয়া আহমেদ, মম, ঊর্মিলা, সালহা খানম নাদিয়া, সাবিলা নূরসহ অনেক অভিনেত্রীই ঈদের নাটকে ব্যস্ত সময় পার করছেন বলে জানান। নাটক সংশ্লিষ্টদের মতে, গেল দুইবছর ঈদের নাটকের মান আগের চেয়ে কিছুটা ভালোর দিকে এসেছে। অনেক নির্মাতা গতানুগতিক ধারার গল্প থেকে বের হয়ে আসার চেষ্টা করেছেন। এই ঈদেও নির্মাতারা দর্শকের জন্য গল্প ও নির্মাণশৈলীতে নতুনত্ব রাখবেন বলেই প্রত্যাশা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর