× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ নভেম্বর ২০২০, রবিবার
সাফ কথা

মনে পড়ছে কাজী নজরুলকে

ষোলো আনা

ফারজানা মিমি | ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার, ৮:৫৮

তুমি চাও নাই ধর্মের নামে
গ্লানিকর হানাহানি,
তলোয়ার তুমি দাও নাই হাতে
দিয়াছ অমর বাণী।
মোরে ভুলে গিয়ে তব উদারতা
শার করিয়াছি ধর্মান্ধতা,
বেহেশ্‌ত থেকে ঝরে নাকো আর
তাই তব রহমত।
ক্ষমা কর হযরত।

-কাজী নজরুল ইসলামের এ কবিতাটা আজ খুব মনে পড়ছে। শ্রীলঙ্কায় যারা চার্চের ভেতরে প্রার্থনারত নিরীহ মানুষদের হত্যা করলো- তারা কি কোনো ধর্মের প্রার্থনা করে? ঈশ্বরের কাছে মাথা নত করে?

ধর্মীয় উৎসবের প্রার্থনায় রক্তের দাগ লাগানো এই জীবজন্তুগুলোও কি মানুষ! তাদের রক্তের রং কি লাল? আচ্ছা, মেরুদণ্ড সোজা করে দু’পায়ের ওপর ভর দিয়ে হাঁটতে পারলেই কি মানুষ হওয়া যায়?

তোমাদের স্রষ্টা কি তোমাদের কোনোদিন বলেছিল যে সাধারণ মানুষ হত্যা করে স্রষ্টার ধর্ম বিকাশ করো? আল্লাহ/ভগবান/ গড যদি তোমাদের প্রশ্ন করে- এত এত নিরপরাধ মানুষ কেন হত্যা করেছো ধর্ম বিকাশের নাম করে? উত্তরে কি বলবে বলো?

বলিউডের জনপ্রিয় পিকে চলচ্চিত্রের একটি সংলাপ- এভাবে এক ধর্মের মানুষ নিজেদের ধর্ম প্রচার করতে যদি আরেক ধর্মের মানুষকে মারতে থাকে, তবে পৃথিবীতে শুধু জুতা পড়ে থাকবে মানুষ আর থাকবে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রিপন
২৭ এপ্রিল ২০১৯, শনিবার, ৯:৫০

কে ভাই তুমি আমার মতোই ক্ষ্যাপা বাউল, - হৃদয়ে সতত অনুরণন নজরুলের? তোমার জন্যে প্রথমেই কয়েকটি সংশোধনী: ১. ‌'মোরে ভুলে গিয়ে তব উদারতা' - মোরে নয়, হবে মোরা। ২. 'শার করিয়াছি ধর্মান্ধতা' - শার নয়, হবে সার। তুমি যেই হও, আন্তরিক অভিনন্দন তোমাকে, সাম্যের কবি নজরুলে আলোকপাত করে দেখিয়েছো, আজকের যুগ বাস্তবতায় নজরুল, নজরুলের আদর্শ, মন-মনন আজও কত প্রাসঙ্গিক! ছেলেবেলা থেকেই নজরুল-পাগলা আমি, কীসে নজরুল এত আকর্ষণ করে আমাকে, আমাকে কাঁদায়, হাসায়, দ্রোহী হতে শেখায় - জানি নে; শুধু জানি গড়পড়তা এই আমাদের - এই আমজনতার সুখদুঃখের নাগরদোলায় দোলা জীবনে নজরুলের মাঝেই খুঁজে পাই আমাদের হৃদয়ের সেই চিরচেনা বিবাগী সুরকে, বেদনাময় কান্নাকে, রিক্ততার হাহাকারকে, আমাদের হাড্ডাহাড্ডি জীবনযুদ্ধকে। নজরুলকে ভালোবেসে তাঁর থিমকে ছড়িয়ে দিতে প্রয়াসী হয়েছো, আমার মতো নিযুত নজরুল-পাগলার সশ্রদ্ধ আন্তরিক সালাম নিও। লেখনী তোমার উত্তরোত্তর ঋদ্ধ হোক। নজরুলের অনুপম মননের উল্লেখ করেই আমার আবোলতাবোলের পরিসমাপ্তি টানছি - ভগবানের জাত যদি নাই, তোদের কেন জাতের বালাই.... জাতের নামে ....। দীর্ঘায়ুরাস্তু!

অন্যান্য খবর