× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ জুন ২০১৯, রবিবার

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে বিতর্ক

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩০ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, ১১:৪৩

নির্বাচনের মধ্যেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে বিতর্ক উসকে দেওয়া হয়েছে। বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মনিয়ম স্বামী অভিযোগ করেছেন, রাহুল গান্ধী আদপে বৃটিশ নাগরিক। এ ব্যাপারে তিনি বিশদ তদন্তের দাবিও জানিয়েছেন। এরপরেই ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে রাহুল গান্ধীকে তার নাগরিকত্ব নিয়ে নোটিশ ধরানো হয়েছে বলে সূত্রে জানা গেছে।  রাহুলকে পাঠানো চিঠিতে তার নাগরিকত্ব নিয়ে ১৫ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়েছে, যুক্তরাজ্যে ২০০৩ সালে নিবন্ধিত ব্যাকপস লিমিটেড নামের  একটি কোম্পানির ডিরেক্টর ও সেক্রেটারি হিসেবে আপনার নাম উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, সেই কোম্পানির ২০০৫ ও ২০০৬ সালের বার্ষিক রিপোর্টে রাহুল গান্ধীর জন্ম তারিখ বলা হয়েছে ১৯ জুন, ১৯৭০ এবং সেখানে রাহুল নিজেকে বৃটিশ নাগরিক হিসেবে ঘোষণা দিয়েছেন। এমনকি ২০০৯ সালে কোম্পানি গুটিয়ে নেবার আবেদনেও রাহুল নাকি নিজেকে বৃটিশ নাগরিক বলেই উল্লেখ করেছেন।
এই বিষয়টি মন্ত্রণালয়ের গোচরে আসার পরই এই চিঠি দেওয়া হয়েছে রাহুল গান্ধীকে। এ ব্যাপারে রাহুলের বিস্তারিত তথ্য জানতে চেয়েছে মন্ত্রণালয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর