× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ জুন ২০১৯, সোমবার

ডেথ ক্যাফে

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ৩ মে ২০১৯, শুক্রবার, ৯:১৬

কত ধরনের রেস্তরাঁই আমাদের চারপাশে আছে। আবার ক্রেতা আকৃষ্ট করতে তারা নিয়ে থাকেন ভিন্ন ভিন্ন পন্থা। খবরেও উঠে আসে সেসব রেস্তরাঁর কথা। যেমন- হাসপাতাল-টয়লেটের আদলে তৈরি রেস্তরাঁ। এছাড়াও পোশাকবিহীনভাবে খাদ্যগ্রহণ, নাচের তালে খাদ্যগ্রহণ ইত্যাদি। তবে এই ভিন্নতায় যুক্ত হয়েছে আরেকটি মাত্রা। মৃত্যুকে স্মরণ করিয়ে দেয়ার রেস্তরাঁ।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের মৃত্যুর সকল অনুষঙ্গকে সামনে এনে তৈরি করা হয়েছে একটি রেস্তরাঁ। নাম ডেথ ক্যাফে।
খাবারের নামগুলোও ভীতিকর। যন্ত্রণা, ব্যথা, অসুখ, মৃত্যু। আবার মৃত্যুর পর যেসব ফুল দিয়ে মৃত ব্যক্তিকে শ্রদ্ধা জানানো হয় সেইসব ফুল দিয়েই সাজানো হয়েছে ক্যাফের চারপাশ। দেয়ালে লেখা রয়েছে, মৃত্যুর পর কিছুই সঙ্গে নিতে পারবে না। তুমি কি মৃত্যুর জন্য প্রস্তুত? ইত্যাদি বাণী। এক কোণে রাখা হয়েছে কফিন। ২০ থাই বাথের বিনিময়ে যে কেউ চাইলে এই কফিনে শুয়ে মৃত ব্যক্তির অনুভূতি নিতে পারেন।

রেস্তরাঁর মালিক কিড মেই স্থানীয় এক সংবাদমাধ্যমকে বলেন, এটি একটি মৃত্যু সচেতনতা ক্যাফে। এখানে এসে মানুষ সেই শিক্ষাই পাবে যার দ্বারা সে তার জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করতে সক্ষম হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর