× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

স্বরূপে ফিরলেন মোস্তাফিজ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৪ মে ২০১৯, মঙ্গলবার, ১০:১০

বিশ্বকাপের আগে স্বরূপে ফিরলেন মোস্তাফিজুর রহমান। গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে ৯ ওভারের স্পেলে ৪৩ রানে চার উইকেট নেন বাংলাদেশি এ বাঁহাতি পেসার। এদিন বল হাতে তিন উইকেট নেন অপর পেসার মাশরাফি বিন মুর্তজা। এতে ইনিংসে ক্যারিবীয়দের ২৪৭ রানে বেঁধে ফেলে টাইগাররা। নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে মোস্তাফিজুর রহমানকে স্বরূপে দেখতে পায়নি ভক্ত সমর্থকরা। সবশেষ নিউজিল্যান্ড সফরে ডানেডিনে ১০ ওভারের স্পেলে ৯৩ রান দেন মোস্তাফিজুর রহমান। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই উইকেট নিলেও ১০ ওভারের স্পেলে মোস্তাফিজ খরচ করেন ৮৪ রান। ডাবলিনের মালাহাইড ভেন্যুতে টস জিতে ব্যাটিং বেছে নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।
ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডকে পেলেই ওয়েস্ট ইন্ডিজ রান উৎসবে করেছে। প্রথম ম্যাচে আগে ব্যাটিং নিয়ে ৩৮১ রানে পৌছে উইন্ডিজের ইনিংস। আর আইরিশদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৩২৬ রান তাড়া করে জয় দেখে ক্যারিবীয়রা। তবে বাংলাদেশের বিপক্ষে তাদের চিত্র ভিন্ন । প্রথম ম্যাচে ২৬১ রানের পুঁজি নিয়ে ৮ উইকেটে হার দেখেছিল তারা। আর গতকাল দলীয় ২৫০-ই ছুতে পারেনি ক্যারিবীয়রা। সিরিজে আগের দেখায় বাংলাদেশের বিপক্ষে ক্যারিবিয়ান ওপেনিং জুটি তুলেছিল কোনো উইকেট না হারিয়ে ৮৯ রান। গতকাল তাদের এ স্কোরটাই হয় ৩ উইকেট হারিয়ে। ৯৯ রান তুলতে উইন্ডিজ হারায় ৪ উইকেট। আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৪৮ রান করা ওপেনার সুনীল অ্যামব্রিসকে দ্রুতই সাজঘরে ফেরান মাশরাফি। সৌম্য সরকারের দারুণ ক্যাচ হওয়ার আগে উইন্ডিজ ওপেনার করেন ২৩ রান। জীবন পেয়েও অল্পতে সাজঘরে ফেরেন ড্যারেন ব্রাভোও। ব্রাভোর ক্যাচ ফেলে দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তবে মিরাজের অফস্পিনেই ব্যক্তিগত ৬ রানে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ব্রাভো।  একটা সময় ক্যারিবীয়রা এতটা চাপে পড়ে যায়, ১২.২তম ওভারের পর ১০৪ বলে কোনো বাউন্ডারির দেখা পায়নি তারা। ব্যাটিং বিপর্যয়ে পড়া ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২৫০’র কাছাকাছি পৌঁছে  শেই হোপ ও জেসন হোল্ডারের ব্যাটিং নৈপুণ্যে। পঞ্চম উইকেট এ দুজর গড়েন কাঁটায় কাঁটায় ১০০ রানের জুটি। মাশরাফির বলে মুশফিকের গ্লাভসে ধরা পড়ার আগে শেই হোপ করেন ৮৭ রান। আগের ম্যাচে উইন্ডিজ অধিনায়ক হোল্ডারকে ফিরিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। আর গতকাল মাশরাফিকে উইকেট দেয়ার আগে ৬২ রান করেন ক্যারিবীয় অধিনায়ক। পরে মোস্তাফিজ ফের জ্বলে উঠলে ২৪৭/৯ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে উইন্ডিজ। বল হাতে ৯ ওভারের স্পেলে এক মেডেনসহ ৪৩ রানে চার উইকেট নেন মোস্তাফিজুর রহমান। ১০ ওভারে ৬০ রানে তিন উইকেট নেন মাশরাফি বিন মুর্তজা। একটি করে উইকেট নেন দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। ১০ ওভারের মিতব্যয়ী স্পেলে মাত্র ২৭ রান খরচ করেন বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসান। আর ১০ ওভারে ৪১ রান দেন অফস্পিনার মিরাজ।
গতকাল একটি পরিবর্তন নিয়ে একাদশ সাজায় টাইগারদের থিঙ্ক ট্যাংক।
পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের জায়গায় নেয়া হয় ডানহাতি পেসার আবু জায়েদ রাহীকে। আগামী ১৫ই মে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিরতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বৃষ্টির কারণে দু’দলের প্রথম ম্যাচ পরিত্যাক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করে বাংলাদেশ-আয়ারল্যান্ড।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর