× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

‘সেঞ্চুরি’র দোরগোড়ায় ক্যাপটেন ফ্যান্টাস্টিক

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৫ মে ২০১৯, বুধবার, ৯:৩২

অন্যরকম সেঞ্চুরির অপেক্ষায় মাশরাফি বিন মুর্তজা। আর ৩ উইকেট পেলেই ওয়ানডে ইতিহাসের চতুর্থ অধিনায়ক হিসেবে ১০০ উইকেট নেয়ার কৃতিত্ব গড়বেন মাশরাফি। মাইলফলকটা তিনি আজ ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষেই ছুঁয়ে ফেলতে পারেন। আজ না হলে ১৭ই মে সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তো সুযোগ থাকছেই।
গত সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় সিরিজের ম্যাচে ৩ উইকেট নেন মাশরাফি। এর সুবাদে অধিনায়ক হিসেবে সর্বাধিক উইকেট শিকারি বোলারের তালিকায় সেরা পাঁচে উঠে আসেন ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই পেসার। পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুসের সঙ্গে সমান ৯৭ উইকেট তার। অবশ্য ওয়াকারকে ছুঁতে ১৫ ম্যাচ বেশি লেগেছে মাশরাফির। বাংলাদেশি অধিনায়ক মাশরাফি ৭৫ ম্যাচে নিয়েছেন ৯৭ উইকেট।
তালিকায় মাশরাফির উপর রয়েছেন তিনজন। পাকিস্তানের ইমরান খান-ওয়াসিম আকরাম ও দক্ষিণ আফ্রিকার শন পোলক। ১৯৯২ বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান পাকিস্তানকে ১৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৩১ উইকেট লাভ করেন। দ্বিতীয় স্থানে থাকা পোলক মাত্র ৯৭ ম্যাচে নেন ১৩৪ উইকেট। আর তালিকায় সবার উপরে থাকা ইমরান খানের সতীর্থ ওয়াসিম আকরামের ১০৯ ম্যাচে শিকার ১৫৮ উইকেট।

অধিনায়ক হিসেবে ওয়ানডেতে সর্বাধিক শিকার

১. ওয়াসিম আকরাম (পাকিস্তান): ম্যাচ ১০৯, উইকেট ১৫৮, সেরা: ১৫/৫
২. শন পোলক (দক্ষিণ আফ্রিকা): ম্যাচ ৯৭, উইকেট ১৩৪, সেরা: ৩৭/৫
৩. ইমরান খান (পাকিস্তান): ম্যাচ ১৩৯, উইকেট ১৩১, সেরা: ২৭/৪
৪. মাশরাফি বিন মুর্তজা (বাংলাদেশ): ম্যাচ ৭৫, উইকেট ৯৭, সেরা: ২৯/৪
৫. ওয়াকার ইউনুস (পাকিস্তান): ম্যাচ ৬২, উইকেট ৯৭, সেরা: ৩৬/৭

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর