× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ মে ২০১৯, শনিবার

সৌদির তেল স্থাপনায় ড্রোন হামলা, অভিযোগের তীর ইরান সমর্থিত হুথির দিকে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ মে ২০১৯, বুধবার, ১১:৫০

সৌদি আরবের দুটি তেল শোধনাগারে ড্রোন হামলা চালানো হয়েছে। সৌদি আরবের দাবি এ হামলার পেছনে রয়েছে ইরান সমর্থিত ইয়েমেনি হুথি বিদ্রোহীরা। একইসঙ্গে দেশটি একে কাপুরোষোচিত কর্মকা- হিসেবেও আখ্যায়িত করেছে। এ খবর দিয়েছে আল জাজিরা।
সংযুক্ত আরব আমিরাতে তেলবাহী সৌদি জাহাজে রহস্যময় হামলার ২ দিনের মাথায় এমন ঘটনা ঘটলো। সৌদি আরবের তেল সমৃদ্ধ পূর্বাঞ্চলীয় প্রদেশ থেকে লোহিত সাগরের তীরে অবস্থিত ইয়ানবু সমুদ্র বন্দরের দিকে যাওয়া একটি তেল লাইনে এ হামলা হয়। দেশটির জ্বালানী মন্ত্রী খালিদ আল-ফালিহ সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে জানান, হামলায় অতি সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি বলেন, এই হামলা আবারও প্রমান করেছে যে আমাদের উচিৎ ইয়েমেনে ইরান সমর্থিত হুথি ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়া।

প্রথমে হামলার কারণে আগুন লেগে গেলে সেটি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় কর্তৃপক্ষ। তবে পরে ওই পাইপলাইনটি সম্পুর্ন বন্ধ করে দেয়া হয়েছে। ফালিহ বলেন, সাম্প্রতিককালে এ ধরণের হামলা শুধুমাত্র সৌদি আরব নয়, সমগ্র পৃথিবীতে জ্বালানি সরবরাহ ও বিশ্ব অর্থনীতির জন্য হুমকি স্বরূপ। তিনি একইসঙ্গে প্রতিশ্রুতি দেন যে, এসব হামলায় সৌদি আরবের তেল উৎপাদন বা রপ্তানী ব্যহত হবে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৫ মে ২০১৯, বুধবার, ১২:৪৫

তেলের টাকায় কোটি কোটি ডলারের অস্ত্র কিনে হুতিদের লাখে লাখে হত্যাকারী সৌদি সরকার । হুতিরা সেই তেল ক্ষেত্র ধ্বংস করতে চাইবে এটাই যুদ্ধ কৌশল । To save themselves.

অন্যান্য খবর