× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার

ট্রাম্পের নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহার সীমিত করল গুগল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ মে ২০১৯, সোমবার, ১১:৩৭

চীনা স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহার সীমিত করে দিল গুগল। গুগল পরিচালিত অপারেটিং সিস্টেমটির নতুন বেশ কিছু আপডেট পাবে না হুয়াওয়ে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করেছে। এরপরই এমন পদক্ষেপ নিল গুগল। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, গুগলের এই পদক্ষেপের কারণে হুয়াওয়ের স্মার্টফোনগুলো গুগলের অপারেটিং সিস্টেমটির নতুন বেশ কয়েকটি আপডেট পাবে না। এছাড়া, হুয়াওয়ে গুগলের একাধিক অ্যাপও ব্যবহার করতে পারবে না।
এক বিবৃতিতে গুগল তাদের এই পদক্ষেপ সম্পর্কে জানিয়েছে, তারা ট্রাম্প প্রশাসনের জারি করা নির্দেশ মেনেই এই পদক্ষেপ নিয়েছে।
উল্লেখ্য, হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লাইসেন্স ছাড়া কোনো মার্কিন প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করতে পারবে না।

 এ বিষয়ে হুয়াওয়ের সঙ্গে যোগাযোগ করা হলে, তারা মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।
এদিকে, গুগল জানিয়েছে, বর্তমানে বাজারে যেসব ফোন আছে ও সেগুলোতে যে অ্যান্ড্রয়েড সিস্টেম চালু আছে সেগুলো তেমনই থাকবে। এমনকি হুয়াওয়ের বর্তমান ব্যবহারকারীরা বেশীরভাগ অ্যাপেরই আপডেট পাবেন ও গুগল প্লে সেবাও ভোগ করতে পারবেন।
তবে গুগল যখন অ্যান্ড্রয়েডের নতু ভার্সন বাজারে ছাড়বে, সেটি পাও্যা যাবে না হুয়াওয়ের ফোনগুলোয়। তবে একটি ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে বিদ্যমান অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমগুলো ব্যবহার করতে পারবে হুয়াওয়ে।
এছাড়া, ভবিষ্যতের হুয়াওয়ে ফোনগুলোয় ইউটিউব ও গুগল ম্যাপস’র মতো বিভিন্ন অ্যাপও না থাকতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর