× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার

তাজিক কারাগারে আইএস বন্দিদের দাঙ্গা, নিহত ৩২

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ মে ২০১৯, সোমবার, ১২:৪৫

তাজিকিস্তানের এক উচ্চ-নিরাপত্তা সম্পন্ন কারাগারে বন্দী জঙ্গি গোষ্ঠী আইএস সদস্যদের সৃষ্ট এক দাঙ্গায় ৩২ জনের মৃত্যু হয়েছে। সোমবার (২০ মে) এক বিবৃতিতে একথা জানিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, রোববার (১৯ মে) দিনের শেষভাগে ভাখদাত শহরের অবস্থিত কারাগারে এই দাঙ্গার ঘটনা ঘটে। বন্দী জঙ্গিরা ছুড়ি দিয়ে তিন কারারক্ষী ও পাঁচ বন্দীকে হত্যা করেছে।

বিচার মন্ত্রণালয় জানায়, এই দাঙ্গার সূত্রপাত ঘটানোর পেছনে মূল ভ’মিকা রেখেছে বেখরুজ গুলমুরদ। তিনি তাজিক স্পেশাল ফোর্সের এক সাবেক সদস্য গুলমুরদ খালিমভের সন্তান। খালিমভ ২০১৫ সালে স্পেশাল ফোর্স ত্যাগ করে আইএস’এ যোগ দেন। বিচার মন্ত্রণালয় অনুসারে, পরবর্তীতে সিরিয়ায় তার মৃত্যু হয়।

দাঙ্গা শুরু পর, পরিস্থিতি নিয়ন্ত্রণে নামে নিরাপত্তা বাহিনী। জঙ্গিদের থামাতে গেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ সৃষ্টি হয়।
নিরাপত্তাবাহিনীর গুলিতে মারা যায় ২৪ জঙ্গি। বেশ দ্রুতই ১ হাজার ৫০০ বন্দির কারাগারটির পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে নিরাপত্তাবাহিনী।
উল্লেখ্য, তাজিকিস্তানের কারাগারে আইএস সৃষ্ট দাঙ্গার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে গত নভেম্বরেও অপর এক তাজিক কারাগারে এমন দাঙ্গার সৃষ্টি করেছিল তারা। এর আগে জুলাই মাসে দেশটিতে ভ্রমণরত পশ্চিমা পর্যটকদের ওপরও হামলা চালায় জঙ্গিরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর