× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

প্রধানমন্ত্রীর জাপান সফরে ২.৫ বিলিয়ন ডলারের চুক্তি সই হবে: রাষ্ট্রদূত ইজুমি

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ২১ মে ২০১৯, মঙ্গলবার, ৯:৩৯

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি। এ সময় তিনি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান। গতকাল সোমবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন রাষ্ট্রদূত। এ সময় দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট নানা বিষয়ে তাদের আলোচনা হয়। সাক্ষাত-বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, জাপানের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে, তার আসন্ন জাপান সফরে দুই দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের ৪০তম অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্স (ওডিএ) সই হবে, যা গত বছরের চেয়ে ৩৫ শতাংশ বেশি। রাষ্ট্রদূত আরও বলেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। প্রসঙ্গত, টোকিওতে আগামী ৩০ ও ৩১ মে অনুষ্ঠেয় ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।
প্রেস সচিব বলেন, বিগত নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুল ভোটে বিজয়ী হওয়ায় তাকে অভিনন্দন জানিয়ে হিরোইয়াসু ইজুমি বলেন, আগামী ৫ বছর বাংলাদেশ ও দেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই সময়ে উন্নয়নের ক্ষেত্রে দেশের অর্থনীতি আরও এগিয়ে যাবে। জাপানি রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে জানান, জাপানের সহায়তায় নির্মাণাধীন কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের অগ্রগতিতে এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী এ সময় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে তার শুভেচ্ছা জানিয়ে বলেন, তিনিও জাপানের সরকার প্রধানের সঙ্গে সাক্ষাতের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপানের বিভিন্ন অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের এক মহান বন্ধু। তিনি এ প্রসঙ্গে বঙ্গবন্ধুর শাসনামলে দেশে রূপসা সেতু নির্মাণে জাপানের সহযোগিতার কথাও স্মরণ করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।




অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর