× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার

ভারতে বিরোধীদের মধ্যে অস্থিরতা!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২১ মে ২০১৯, মঙ্গলবার, ১:৩০

লোকসভা  নির্বাচনের শেষ দফা ভোটগ্রহণ শেষে স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোয় প্রকাশিত বুথ ফেরত জরিপে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন জোটের জয়ের আভাস দেয়া হয়েছে। এই জরিপ প্রকাশের একদিন পর মোদি বিরোধী দলগুলোর মধ্যে দেখা গেছে অস্থিরতা। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু।

প্রায় সকল বুথ ফেরত জরিপ হিসেবেই উল্লেখযোগ্য ব্যবধানে জয়ী হতে যাচ্ছে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)। কিন্তু বিরোধীরা এই জরিপকে মেনে নিতে নারাজ। কেউ কেউ জরিপগুলোকে গুজব বলে উড়িয়ে দেওয়ার চেষ্টাও করেছেন। কিন্তু জরিপ প্রকাশের একদিনের মাথায়ই তাদের মধ্যে দেখা গেছে একজোট হওয়ার প্রবণতা। সমাজবাদি পার্টির (এসপি) নেতা অখিলেশ যাদব সোমবার (২০ মে) বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রধান মায়াবতীর সঙ্গে তার বাসভবনে দেখা করেছেন।
অন্যদিকে, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশাম পার্টির (টিডিএম) নেতা চন্দ্রবাবু নাইডু দেখা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে। এটা নিশ্চিত তারা ভোট পরবর্তী করণীয় নির্ধারণ নিয়ে আলোচনা করেছেন। যদি ২০০৪ সালের মতো বুথফেরত জরিপের ফল উল্টে যায় তাহলে কে সরকার গঠন করবে, কারা কারা থাকবে তাতে- এমন বিভিন্ন ইস্যু নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়ে থাকতে পারে।

বুথ ফেরত জরিপে এনডিএ’র জয় নিশ্চিত হলেও, নাইডু এখনো একটি মোদিবিরোধী জোট গড়ার চেষ্টা চালাচ্ছেন। যদি কোনো পক্ষই সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন না পায় সেক্ষেত্রে তারা জোট হিসেবে জয়ী হওয়ার দাবি করতে পারে। এদিকে, লক্ষেèৗতে মায়াবতীর বাসভবনে হওয়া বৈঠকে দুই দল প্রধানের মধ্যে কী আলোচনা হয়েছে সে বিষয়ে কিছুই প্রকাশ করা হয়নি। তবে নিজের টুইটার একাউন্টে মায়াবতীর সঙ্গে একটি ছবি আপলোড দিয়েছেন যাদব। তাতে তিনি ক্যাপশনে হিসেবে লিখেছেন- এখন পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত হচ্ছি।

সূত্র জানিয়েছে, দুই নেতা-নেত্রি অন্যান্য বিরোধীদলের সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছেন।
এদিকে, কলকাতায় নাইডু ও মমতার মধ্যে একটি ৪৫ মিনিট  বৈঠক হয়েছে সোমবার। তবে তাদের মধ্যে কী আলোচনা হয়েছে সে বিষয়য়ে কিছু জানানো হয়নি। তবে তৃণমূল কংগ্রেসের এক নেতা বলেছেন, বৃহ¯পতিবার ফল প্রকাশের পর কী পদক্ষেপ নেওয়া হবে সেসব বিষয়ে তারা আলোচনা করেছেন।
মমতার সঙ্গে আলোচনার কয়েকদিন আগে কংগ্রেসের বর্তমান প্রেসিডেন্ট রাহুল গান্ধীর সঙ্গে দুই দফা বৈঠক করেছেন চন্দ্রবাবু নাইডু। তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন, ওই বৈঠক সম্বন্ধে মমতাকে জানিয়ে থাকতে পারেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর