× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ জুন ২০১৯, বুধবার

ক্রাইস্টচার্চ হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ গঠন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ মে ২০১৯, বুধবার, ৯:৩০

নিউজিল্যান্ডের দুই মসজিদে হামলা চালানো অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন ট্যারেন্টের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ গঠন করা হয়েছে। এই প্রথম দেশটিতে কোনো ব্যক্তির বিরুদ্ধে এমন অভিযোগ গঠন করা হয়েছে। গত ১৫ই মার্চ ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেন ট্যারেন্ট। এ খবর দিয়েছে বিবিসি। স্থানীয় পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (২১শে মে) ট্যারেন্টের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ গঠন করা হয়। এর আগে তার বিরুদ্ধে ৫০ হত্যা ও ৪০ হত্যাচেষ্টার মামলা দায়ের করা হয়েছে। আগামী জুনে তাকে ফের আদালতে হাজির করা হবে। বর্তমানে অকল্যান্ড কারাগারে আটকে রাখা হয়েছে ট্যারেন্টকে।
গত মাসে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের শুনানিতে কারাগারে থেকেই যোগ দেন তিনি।
ওই শুনানিতে এক বিচারক, তার মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেন।  ট্যারেন্ট একজন আত্মস্বীকৃত শ্বেতাঙ্গবাদী। এখন পর্যন্ত তিনি তার বিরুদ্ধে আনা কোনো অভিযোগ অস্বীকার করেননি বা পাল্টা আবেদনও করেননি।
উল্লেখ্য, হামলার ঘটনায় দোষী সাব্যস্ত হলেও মৃত্যুদণ্ড হবে না ট্যারেন্টের। নিউজিল্যান্ডের আইনানুসারে, বহু আগেই মৃত্যুদণ্ড নিষিদ্ধ করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর