× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

ভূমধ্যসাগর ট্র্যাজেডি দেশে ফিরেছেন বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ২২ মে ২০১৯, বুধবার, ৯:৪৬

 লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক তানভীর হোসেন মঙ্গলবার সকালে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, মঙ্গলবার সকাল ৬টায় টার্কিস এয়ারলাইন্সের টিকে-৭১২ বিমান যোগে ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ জন দেশে ফিরেছেন।’ প্রসঙ্গত, গত ১১ মে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরের তিউনিশিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় ৩৯ জন বাংলাদেশি নিখোঁজ থাকার কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি একজনের লাশ উদ্ধার হওয়ার কথাও জানানো হয়। ওই ঘটনায় ১৬ জনকে জীবিত উদ্ধার করা হয়, যার মধ্যে ১৫জনই বাংলাদেশি। রাজধানী তিউনিশের দক্ষিণ উপকূল থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে নৌকা ডুবির ঘটনার পরে স্থানীয় জেলেরা উদ্ধার তৎপরতা চালায়। গত ৯ই মে মধ্য রাতে লিবিয়া থেকে যাত্রা করা দুটি নৌকার একটিতে প্রায় ১৫০ জন যাত্রী ছিল। তাদের মধ্যে প্রায় ১৩০ জন বাংলাদেশি ছিল।
নৌকা দু’টির একটি নিরাপদে ইতালিতে পৌঁছালেও ৭০-৮০ জন যাত্রী থাকা অন্যটি ভূমধ্যসাগরে ডুবে যায়। নৌকায় থাকা এসব বাংলাদেশিরা প্রায় চার মাস আগে লিবিয়ায় যায়। তারা বাংলাদেশ থেকে প্রথমে বাসে করে কলকাতায় যায়। সেখান থেকে বিমানে দিল্লি এবং সেখান থেকে শ্রীলঙ্কায়। কয়েকদিন শ্রীলঙ্কায় থাকার পর ইস্তাম্বুল হয়ে ত্রিপলি যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর