× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২০ অক্টোবর ২০১৯, রবিবার

লোকসভা নির্বাচনে এগিয়ে যারা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, ১০:৩২

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক নির্বাচনে কে সরকার গঠন করতে যাচ্ছেন ভারতে সেদিকে তাকিয়ে আছে সারাবিশ্ব। এখনও পর্যন্ত হাওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ’র দিকে। সরকার গঠন করতে হলে ভারতে লোকসভা নির্বাচনে ২৭২ আসন পেতে হবে। কিন্তু তার দল ও জোট মিলে এই ম্যাজিক সংখ্যা পেরিয়ে গেছেন প্রাথমিক হিসাবে। তারা এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩০৭ আসনে এগিয়ে রয়েছেন। তবে এই ফল চূড়ান্ত নয়। এর ভিতরও যোগ, বিয়োগ হতে পারে। ফলে বাড়তে পারে অথবা কমতে পারে আসন।
এ অবস্থায় কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত আমেথিতে বিজেপি সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে বড় ব্যবধানে এগিয়ে আছেন বিজেপির স্মৃতি ইরানি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২০০০ ভোটে এগিয়ে ছিলেন। তবে রাহুল গান্ধী ওয়ানাদে এগিয়ে থাকবেন বলে ভারতের মিডিয়ায় বলা হচ্ছে।

পশ্চিমবঙ্গে বিজেপির লকেট চট্টোপাধ্যায় এবং জয় ব্যানার্জীর বিপরীতে এগিয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেসের যথাক্রমে ড. রতœা দে (নাগ) এবং সুলতান আহমেদ। তারা প্রতিদ্বন্দ্বিতা করেছেন যথাক্রমে হুগলি ও উলুবেরিয়া থেকে।
ওদিকে বিজেপির উচ্চ পদস্থ যেসব নেতা বর্তমান হিসাবে এগিয়ে আছেন তার মধ্যে রয়েছেন দলের সভাপতি অমিত শাহ (গান্ধীনগর), হেমা মালিনি (মথুরা) গৌতম গাম্ভীর (ইস্ট দিল্লি) এবং সাধ্বী প্রজ্ঞা (ভুপাল)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর