× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

৩২ দল নিয়েই কাতার বিশ্বকাপ

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৪ মে ২০১৯, শুক্রবার, ৯:৪০

২০২২ কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করার পরিকল্পনা ছিল নিয়ন্ত্রক সংস্থা ফিফার। তবে কাতার বিশ্বকাপ ৪৮ নয় ৩২ দল নিয়েই অনুষ্ঠিত হবে। গত বছর ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছিলেন, বিশ্বকাপে ৪৮ দলের অন্তর্ভূক্তির বিষয়টি ২০২৬ সাল থেকে এগিয়ে ২০২২ সালে আনা হতে পারে। তবে এই সিদ্ধান্ত থেকে সরে এলো ফুটবল অভিভাবক সংস্থা ফিফা। ৪৮ দল নিয়ে এককভাবে বিশ্বকাপ আয়োজনে করার মতো কাতারের অবকাঠামো নেই বলে জানিয়েছে ফিফা। ফিফার বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘৪৮ দেশ নিয়ে বিশ্বকাপ আয়োজনে কাতারের উপর চাপ পড়বে। আর এখন নতুন কিছু পরিকল্পনার সময়ও নেই।’ বিশ্বকাপের আয়োজক হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, বাহরাইন, কুয়েত ও আরব আমিরাতকে প্রস্তাব করা হয়। কিন্তু মধ্যপ্রাচ্যের রাজনৈতিক অবস্থা ও অর্থনৈতিক অচলাবস্থার কারণে দেশগুলো আয়োজকের দায়িত্ব নিতে রাজি হয়নি বলে জানিয়েছে ফিফা।
কাতার বিশ্বকাপ আয়োজক কমিটি থেকে জানানো হয়েছে, ‘২০২২ সালের বিশ্বকাপের অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা, পরিবর্তনের জন্য আমরা সবসময় প্রস্তুত। টুর্নামেন্ট শুরু হতে এখনো সাড়ে তিনবছর বাকি আছে। এটা নিশ্চিত করতে চাই,  ২০২২ বিশ্বকাপ এ যাবতকালের সবচেয়ে সেরা আসর হবে। এবং এটা আরব বিশ্বের গর্ব করার মতো।’ যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে ২০২৬ বিশ্বকাপের আয়োজন করবে কানাডা ও মেক্সিকো। তিন দেশ আয়োজন করায় ৪৮ দলের অংশগ্রহণে কোনো বাধা থাকবে না। ২০১০ সালে কাতার বিশ্বকাপের আয়োজক হিসেবে নির্বাচিত হয়। সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ হলেও কাতারের গরম আবহাওয়ার বিষয়টি বিবেচনা করে নভেম্বর-ডিসেম্বরে নিয়ে যাওয়া হয় আসরকে। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর