× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

শুরু হলো ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ মে ২০১৯, শুক্রবার, ১০:০৬

তিন দিনব্যাপী ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত ইউরোপের বিভিন্ন দেশে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। এর মধ্যে যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
চার দিনব্যাপী হলেও নির্বাচন অনুষ্ঠিত হবে তিন দিন- বৃহস্পতি, শনি ও রোববার। এই তিন দিনে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর ভোটাররা নির্বাচিত করবেন ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের ৭৫১ জন সদস্যকে। এসব সদস্য এমইপি নামে পরিচিত। বৃহস্পতিবার যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একইদিন ভোট হওয়ার কথা রয়েছে আয়ারল্যান্ডে। তবে চেক প্রজাতন্ত্র, লাতিভা, মাল্টা ও স্লোভাকিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার।
বাকি ২১ ইইউ সদস্যদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে রোববার। ওই দিনই ফলাফল ঘোষণা করা হবে।
যুক্তরাজ্যের মধ্যে ইংল্যান্ড থেকে নির্বাচিত হবেন ৭৩ এমইপি এবং স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ড থেকে নির্বাচিত হবেন একজন করে। কোনো অঞ্চলের জনগণের সংখ্যার ওপর ভিত্তি করে সেখান থেকে প্রতিনিধি বাছাই করা হয়। যেমন- যুক্তরাজ্যের উত্তর-পূর্বাঞ্চল ও নর্দার্ন আয়ারল্যান্ড থেকে নির্বাচিত হবেন তিন জন এমইপি। অন্যদিকে দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে নির্বাচিত হবেন ১০ জন। ইইউ পার্লামেন্টে সবচেয়ে বেশি সংখ্যক এমইপি নির্বাচিত হন জার্মানি থেকে ৯৬ জন। আর সবচেয়ে কম যায় মাল্টা থেকে ছয় জন।
উল্লেখ্য, এই বছরের ইইউ নির্বাচনে অংশ নেয়ার কথা ছিল না যুক্তরাজ্যের। গত ২৬শে মে ইইউ থেকে বের হয়ে যাওয়ার কথা ছিল দেশটির। কিন্তু পার্লামেন্টে সরকার প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি পাস না হওয়ায় তেমনটা ঘটেনি। চলতি বছর টানা তিনবার পার্লামেন্টে প্রত্যাখ্যাত হয় বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র প্রস্তাব। পরবর্তীতে নির্ধারিত সময়সীমার মধ্যে কোনো চুক্তি না হওয়ায় ইইউ নেতাদের সঙ্গে বৃটিশ নেতাদের এক আলোচনায় সময়সীমা বাড়ানো হয়। ব্রেক্সিট কার্যকরের পরবর্তী তারিখ ঠিক করা হয়েছে ৩১শে অক্টোবর। এদিকে, সময়সীমা বাড়ানোর জন্য ইইউ শর্ত দিয়েছিল যে, এইবারের ইইউ নির্বাচনে অংশ নিতে হবে যুক্তরাজ্যকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর