× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
স্পেন-জার্মানিতে কাপের লড়াই আজ

রেকর্ডের হাতছানি বার্সেলোনার

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৫ মে ২০১৯, শনিবার, ৯:৩২

স্প্যানিশ কাপ আসর কোপা দেল রের ফাইনালে আজ ভ্যালেন্সিয়ার মুখোমুখি হচ্ছে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। আজ ঘরোয়া কাপে শিরোপার লড়াই দেখা যাবে জার্মানিতেও। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ডিএফবি পোকালের (জার্মান কাপ) ফাইনালে বুন্দেসলিগাজয়ী বায়ার্ন মিউনিখ মোকাবিলা করবে আরবি লাইপজিগের।
১৯০৩ সাল থেকে শুরু কোপা দেল রে বা কিংস কাপে সর্বাধিক ৩০ বারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। গত চার মৌসুমেই কাপটা জিতেছে তারা। বার্সার আগে ১৯০৫-১৯০৮ পর্যন্ত রিয়াল মাদ্রিদ ও ১৯৩০-১৯৩৩ পর্যন্ত অ্যাথলেটিক বিলবাও টানা চারবার জেতে এ ট্রফি। কাজেই এবার জিতলে রিয়াল-বিলাবাওকে ছাড়িয়ে টানা জয়ের রেকর্ড গড়বে লিওনেল মেসির বার্সেলোনা। অপরদিকে, ২০০৭-০৮ মৌসুমের পর কোপা দেল রে জেতেনি ভ্যালেন্সিয়া। এই টুর্নামেন্টের ফাইনালে দু’দলের এটি চতুর্থ সাক্ষাৎ। প্রথম সাক্ষাত ১৯৫২ সালে। সেবার বার্সেলোনা জিতেছিল ৪-২ গোলে। দুই বছর পর আবারো মুখোমুখি হয় বার্সা-ভ্যালেন্সিয়া। ওই ম্যাচে কাতালানাদের ৩-০ গোলে উড়িয়ে বদলা নেয় ভ্যালেন্সিয়া। ১৬ বছর পর তৃতীয়বার মুখোমুখি হয় তারা। সান্তিয়াগো বার্নাব্যুতে উত্তেজনা ছড়ানো ওই ফাইনালে বার্সা জিতেছিল ৪-৩ গোলে।
স্প্যানিয়ার্ড কোচ আরনেস্তো ভালভার্দের অধীনে গত মৌসুমে ঘরোয়া ডাবল জিতেছিল বার্সা। একই ঘটনার পুনরাবৃত্তি হবে এবারো, যদি আজকের ফাইনালে ভ্যালেন্সিয়াকে হারাতে পারেন মেসিরা। তবে লিভারপুলের বিপক্ষে এগিয়ে থেকেও চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল থেকে বাদ পড়ায় ভালভার্দের চাকরি নিয়ে প্রশ্ন উঠেছিল। কারণ গত মৌসুমেও ঠিক একইভাবে রোমার বিপক্ষে শেষ আটে এগিয়ে থেকে ফিরতি লেগে হেরে ছিটকে যায় বার্সা। তবে গত বৃহস্পতিবার ক্লাবের সভাপতি জোসেপ মারিয়া বার্তামেউ বলেছেন, ‘ভালভার্দের ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে।’ একই দিন ডিফেন্ডার জেরার্ড পিকেকেও কোচের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, ‘ওটা আমার কাজ নয়। আমি এতটুকু বলতে পারি গত দুই বছরে তিনি দারুণ কাজ করেছেন। তিনি আমাদের ট্যাকটিক্যাল উন্নতি ও শিরোপা জিততে সহযোগিতা করেছেন। আশা করি, কোপা জিতে সংখ্যাটা আরেকটু বাড়িয়ে নিতে পারবো আমরা।’ বার্তামেউ-পিকের কথায় অনেকটাই স্পষ্ট যে, আগামী মৌসুমে ভালভার্দের অধীনে খেলতে কোনো আপত্তি নেই বার্সার।
বায়ার্নের ১৯তম নাকি লাইপজিগের প্রথম?
জার্মান কাপের রেকর্ড ১৮ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। বাভারিয়ানদের ১৯তম শিরোপার পথে বাঁধা আরবি লাইপজিগ। টুর্নামেন্টে প্রথমবার যারা ফাইনাল খেলছে। মাত্র ১০ বছর আগে প্রতিষ্ঠিত হয় লাইপজিগ ক্লাবটি। প্রায় ৫০ হাজার দর্শক ধারনক্ষমতা সম্পন্ন ‘রেড বুল এরেনা’ নামে একটি স্টেডিয়াম আছে তাদের। দ্রুত উন্নতি হয়েছে লাইপজিগের। ২০১৭-১৮ মৌসুমেই বুন্দেসলিগায় উঠে আসে তারা। মৌসুম শেষ করে ষষ্ঠ হয়ে। আর এবার তৃতীয় হয়ে মৌসুম শেষ করেছে লাইপজিগ। তাদের রয়েছেন তিমো ভেরনারের মতো তারকা, যিনি জার্মানি জাতীয় দলের একমাত্র ফরোয়ার্ড। ক্রোয়াট কোচ নিকো কোভাচের অধীনে এবার বুন্দেসলিগায় জিতেছে বায়ার্ন। জার্মান কাপ জিতলে ঘরোয়া ডাবল দিয়ে মৌসুম শেষ করবে দলটি। তবুও শোনা যাচ্ছে, চাকরিটা আর থাকছে না কোভাচের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর