× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

অস্ট্রেলিয়ার শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ

খেলা

আরিফ বিন আজিজ | ২৫ মে ২০১৯, শনিবার, ৯:৩৫

ক্রিকেটের ইতিহাসে সফলতম দল অস্ট্রেলিয়া। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নও তারা। তবে একের পর এক দ্বিপক্ষীয় সিরিজ হারায় বিশ্বকাপ আলোচনার বাইরে ছিল অজিরা। কিন্তু টুর্নামেন্ট শুরুর কয়েক মাস আগে হঠাৎ বদলে গেল অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুটি হেরে তারা জিতলো টানা ৩টি। এরপর আরব আমিরাতে গিয়ে হোয়াইটওয়াশ করলো পাকিস্তানকে। নিজেদের শেষ ৮ ম্যাচ জিতে অ্যারন ফিঞ্চের দল একটা বার্তা দিয়ে রাখলো- ইংল্যান্ডে বিশ্বকাপ ট্রফিটা অত সহজে ছেড়ে দেবে না তারা।   
ব্যাটিং শক্তি
গত দুই বছরে অজি ব্যাটসম্যানদের কোনো ধারাবাহিতাই ছিল না। তবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে দারুণ ব্যাটিং করেছে অস্ট্রেলিয়ার টপঅর্ডার।
অধিনায়ক অ্যারন ফিঞ্চ শেষ ১০ ইনিংসে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। উসমান খাজা ভারতের বিপক্ষে ৫ ম্যাচে ২ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরি করেন। এরপর পাকিস্তানের বিপক্ষে ৫ ম্যাচে পান ৩ হাফসেঞ্চুরি। এ দুজনের সঙ্গে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের অন্তর্ভুক্তি অস্ট্রেলিয়ার টপঅর্ডারে দিয়েছে নতুন মাত্রা। ইনিংসের শেষের দিকে ঝড় তুলতে রয়েছেন হার্ড-হিটার গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস ও অ্যালেক্স ক্যারি। ওয়ানডেতে ম্যাক্সওয়েলের স্ট্রাইকরেট ১২১.৯৫! পাকিস্তানের বিপক্ষে আরব আমিরাতে পাঁচ ম্যাচ সিরিজের শেষ তিনটিতে তার ইনিংস ৭১, ৯৮, ৭০।  
বোলিং শক্তি
ঘরের মাঠে অনুষ্ঠিত গত আসরে অস্ট্রেলিয়ার সেরা বোলার ছিলেন বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। ফর্মে না থাকায় এবার খুব একটা আলোচনায় নেই স্টার্ক। তাতে কী? প্যাট কামিন্স তো রয়েছেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার কামিন্স ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও ষষ্ঠ স্থানে। ২০১৮-১৯ মৌসুমে ৯ ম্যাচে ১৯.৭২ গড়ে ১৮ উইকেট নিয়েছেন তিনি। স্টার্ক-কামিন্সের সঙ্গে জেসন বেহরেনডর্ফ, নাথান কোল্টার-নাইল ও কেন রিচার্ডসনের অন্তর্ভুক্তি অস্ট্রেলিয়ার পেস বিভাগকে করেছে আরো শক্তিশালী। তিনজনই প্রথমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। দলে দুজন বিশেষজ্ঞ স্পিনার রয়েছেন। ২৭ বছর বয়সী লেগস্পিনার অ্যাডাম জাম্পা ও ৩১ বছর বয়সী অফস্পিনার নাথান লায়ন। অস্ট্রেলিয়ার হয়ে ৮৬ টেস্ট খেললেও লায়ন ওয়ানডে খেলেছেন মাত্র ২৫টি। তবু ইংলিশ কন্ডিশনের কথা বিবেচনায় অভিজ্ঞ এই স্পিনারকে দলে রেখেছে অস্ট্রেলিয়া।
নজর থাকবে ওয়ার্নার-স্মিথের ওপর
বল টেম্পারিংয়ের দায়ে গত বছরের মার্চে এক বছরের জন্য স্মিথ-ওয়ার্নারকে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে শাস্তি ভোগের পর এই ব্যাটসম্যানদ্বয়কে বিশ্বকাপে খেলার সুযোগ দিয়েছে সিএ। স্মিথ-ওয়ার্নারের ওপর তাই আলাদা নজর থাকবে সবার। গত এক বছর আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও বিপিএল আইপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি লীগগুলোতে ভালোই পারফরম্যান্স দেখিয়েছেন এ দুজন। ওয়ার্নার তো এবারের আইপিএলে রানের ফোয়ারা ছুটিয়েছেন।
স্কোয়াড
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), উসমান খাজা, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, নাথান কোল্টার-নাইল, জেসন বেহরেনডর্ফ, নাথান লায়ন, অ্যাডাম জাম্পা।
কোচ: জাস্টিন ল্যাঙ্গার (অস্ট্রেলিয়া)
বিশ্বকাপে সাফল্য: চ্যাম্পিয়ন- ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫
চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা কতটুকু?
অস্ট্রেলিয়াকে অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে এবারের আসরে। টানা ৮ ম্যাচ অপরাজিত অজিরা ধারাবাহিকতা ধরে রাখলে সহজেই সেমিফাইনালের টিকিট পাবে। তবে শিরোপা জয়ে তাদের পথে বাঁধা হয়ে দাঁড়াবে স্বাগতিক ইংল্যান্ড ও ভারত। রাউন্ড রবিন লীগে অস্ট্রেলিয়ার প্রথম ৬ ম্যাচের ৫টিতেই এশিয়ান প্রতিপক্ষ। এ ম্যাচগুলোতে থেকে সর্বোচ্চ পয়েন্ট আদায় করে নেয়ার চেষ্টা করবে অ্যারন ফিঞ্চেরা। কারণ শেষ তিন ম্যাচ তাদের খেলতে হবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
ম্যাচসূচি
তারিখ    প্রতিপক্ষ    ভেন্যু
১লা জুন    আফগানিস্তান    ব্রিস্টল
৬ই জুন    ওয়েস্ট ইন্ডিজ    নটিংহাম
৯ই জুন    ভারত    ওভাল
১২ই জুন    পাকিস্তান    টন্টন
১৫ই জুন    শ্রীলঙ্কা    ওভাল
২০শে জুন    বাংলাদেশ    নটিংহাম
২৫শে জুন    ইংল্যান্ড    লর্ডস
২৯শে জুন    নিউজিল্যান্ড    লর্ডস
৬ই জুলাই    দক্ষিণ আফ্রিকা    ম্যানচেস্টার

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর