× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ জুন ২০১৯, সোমবার

আকাশসীমায় নিষেধাজ্ঞা বাড়ালো পাকিস্তান, ভারতের প্রত্যাহার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুন ২০১৯, রবিবার, ৯:২৭

পাকিস্তানের বিরুদ্ধে আরোপিত আকাশসীমা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তান ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বৃদ্ধি করার দুইদিন পর এমন পদক্ষেপ নিলো ভারত। ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, দুই দেশের মধ্যকার ১১টি সীমান্ত পয়েন্ট খুলে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

গত ফেব্রুয়ারিতে পাকিস্তান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) সেদেশের আকাশসীমা  ভারতের বাণিজ্যিক ফ্লাইটের জন্য বন্ধ করে দেয়। ভারতও একই পদক্ষেপ নেয়। পরবর্তীতে ২৮শে মে ইসলামাবাদ জানায়, ওই নিষেধাজ্ঞা ১৫ই জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর ওপর পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীর হামলাকে ঘিরে সৃষ্ট উত্তেজনার কারণেই আকাশসীমা নিষিদ্ধ করে দিয়েছিল দেশ দু’টি।

এদিকে, পাকিস্তান নিষেধাজ্ঞা বৃদ্ধির দুইদিন পর ৩১শে মে এক টুইটে ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, তারা পাকিস্তানের ওপর আরোপিত সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। তারা জানিয়েছে, দুই দেশের মধ্যকার আকাশসীমার ১১টি যাতায়াত পয়েন্ট খুলে দেয়া হয়েছে।
তবে পয়েন্টগুলো দিয়ে পাকিস্তানি ফ্লাইট তখনই যাতায়াত করতে পারবে যখন পাকিস্তানও ভারতের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেবে। উল্লেখ্য, চলতি বছরের গোড়ার দিকে পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। ১৪ই ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর গাড়িবহরে হামলা চালায় পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী  জৈশ-ই-মোহাম্মদ (জেইএম)।

ওই হামলায় প্রাণ হারান ৪০ জনের বেশি ভারতীয় সেনা। হামলার জবাবে পরবর্তীতে দুই দেশের মধ্যে স¤পর্কের তীব্র অবনতি ঘটে। ২৬শে ফেব্রুয়ারি পাকিস্তানে জেইএম’র প্রশিক্ষণ শিবিরে হামলা চালানোর দাবি করে ভারত। এর জের ধরে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বৃদ্ধি পায়। পরদিন পাকিস্তানও পাল্টা হামলা চালায় এবং ভারতের দুটি জঙ্গি বিমান ঘায়েল ও একজন পাইলটকে আটক করে। এসব ঘটনার প্রভাব পড়ে দুই দেশের মধ্যকার যোগাযোগ ব্যবস্থার ওপর। বন্ধ করে দেয়া হয় আকাশসীমা, ট্রেন ও বাস।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোহাম্মদ রহমান
২ জুন ২০১৯, রবিবার, ৯:৩৩

কোন সমস্যা নেই । ভুল বুঝা সমস্যা সবসময় প্রথম চাঁদ আরব অন্চলে দেখা যায় তারপর ইউরোপ আমেরিকা হয়ে জাপান ইন্দোনেশিয়া হয়ে বাংলাদেশ ভারতে শেষ হয়

অন্যান্য খবর