× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ জুন ২০১৯, সোমবার

ভারতের ইফতার পার্টির অতিথিদের ফিরিয়ে দেয়ার অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুন ২০১৯, রবিবার, ১২:০২

ইসলামাবাদে ভারতীয় হাই কমিশন আয়োজিত ইফতারে যোগ দিতে যাওয়া অতিথিদের পাকিস্তানের বিভিন্ন এজেন্সি ফিরিয়ে দিয়েছে বলে অভিযোগ করেছে ভারত। বলা হয়েছে, আগ্রাসিভাবে ওইসব অতিথিকে ফিরিয়ে দেয়া হয়েছে। এমনকি অনেককে ফোনে হুমকি দেয়া হয়েছে। বলা হয়েছে, ওই ইফতারে যোগ দিলে করুণ পরিণতি ভোগ করতে হবে। এমন দাবি করেছেন ইসলামাবাদে ভারতের কূটনীতিক অজয় বিসারিয়া। তবে এ বিষয়ে পাকিস্তানের কোনো বক্তব্য পাওয়া যায় নি এখনও। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএনআই।
 
শনিবার ইসলামাবাদে ভারতীয় হাই কমিশন ইফতার পার্টি আয়োজন করে। অজয় বিসারিয়া রোববার এএনআই’কে বলেছেন, ওই পার্টিতে আমন্ত্রিত অনেক অতিথিকে ফিরিয়ে দিয়েছে পাকিস্তানের এজেন্সিগুলো।
অজয় বিসারিয়া বলেছেন, ‘এমন ভীতি সৃষ্টিকারী কৌশল দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে পাল্টাপাল্টি পদক্ষেপের অংশ। রিপোর্টে বলা হয়েছে, এ জন্য যেসব অতিথিকে ইফতারে যোগ দেয়া থেকে ফিরিয়ে দেয়া হয়েছে তাদের কাছে দুঃখ প্রকাশ করেছেন অজয় বিসারিয়া।

তার ভাষায়, শনিবার সন্ধ্যায় আমাদের ইফতার থেকে যেসব অতিথিকে আগ্রাসীভাবে ফিরিয়ে দেয়া হয়েছে তাদের সবার প্রতি আমরা দুঃখ প্রকাশ করছি। তারা (পাকিস্তান) শুধু আমাদের কূটনৈতিক মৌলিক আচরণবিধিই ভঙ্গ করে নি। একই সঙ্গে সভ্য আচরণের আদর্শও লঙ্ঘন করেছে।

মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, ওই ইফতার পার্টিকে কেন্দ্র করে বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছিল। পাকিস্তানি নিরাপত্তারক্ষীরা অতিথিদের প্রবেশে বাধা দিয়েছেন। তাদেরকে বাধ্য করেছেন ওই ইফতারে যোগ দেয়া থেকে ফেরত যেতে। রোববার সূত্রের উদ্ধৃতি দিয়ে এএনআই বলেছে, শনিবার ওই ইফতার অনুষ্ঠান হয় পাকিস্তানের হোটেল সেরেনাতে। কার্যত পাকিস্তানি এজেন্সিগুলো এদিন ওই হোটেলকে সিজ করে নিয়েছিল। কয়েক শত অতিথিকে তারা হয়রানি, ভীতিপ্রদর্শন ও ফিরে যেতে বাধ্য করেছে। এর আগে তারা আমন্ত্রিতদের অজ্ঞাত ফোন নম্বর থেকে ফোন করেছে। হুমকি দিয়েছে। বলেছে, তারা যদি ইফতারে যোগ দেন তাহলে করুণ পরিণতি ভোগ করতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর